বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

শিবগঞ্জে পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদন

শফিকুল ইসলাম শফি
  ১৪ মার্চ ২০২১, ০০:০০

পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ সবজি উৎপাদন প্রকল্পের আওতাধীন আইপিএম মডেল ইউনিয়ন হিসেবে চলতি রবি মৌসুম থেকে যাত্রা শুরু করেছে বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার দেউলী ইউনিয়ন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ১শ' একর সবজির জমিতে নিরাপদ সবজি উৎপাদনের লক্ষ্যে ৫০০ জন প্রশিক্ষিত কৃষক-কৃষানিকে ২০টি দলে ভাগ করে চলছে আইপিএম মডেল ইউনিয়ন কার্যক্রম। মডেল ইউনিয়ন কার্যক্রম পরিচালনা করছে দেউলী ইউনিয়নে কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সাইফুর রহমান, মো. মাহমুদুল হাসান এবং মো. রাকিব হাসান।

প্রতিটি দলে কৃষক-কৃষানির সংখ্যা ২৫ জন এবং জমির পরিমাণ ৫ একর। বিভিন্ন আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে রাসায়নিক কীটনাশকের ব্যবহার ছাড়াই কৃষকরা উৎপাদন করছে ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মিষ্টিকুমড়া, লাউ, করলা, শসা, বেগুন, পটল, ঝিঙা, চিচিঙ্গা, কাঁকরোলসহ বিভিন্ন রকমারি নিরাপদ সবজি। এ বিষয়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সাইফুর রহমান জানান, নিরাপদ সবজি উৎপাদনে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন লিউর, বিএসএফবি লিউর সংবলিত ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ, বিভিন্ন গ্রম্নপের জৈব বালাইনাশক।

উপজেলা কৃষি অফিসার মো. আল-মুজাহিদ সরকার জানান, নিরাপদ সবজি উৎপাদনে আধুনিক চাষাবাদ পদ্ধতির অংশ হিসেবে প্রতিটি সবজি উৎপাদন কৃষক দলের মাঠে স্থাপন করা হয়েছে একটি করে নেট হাউস। নেট হাউসে চাষাবাদ হচ্ছে পটল, বেগুন, মিষ্টিকুমড়াসহ বিভিন্ন নিরাপদ সবজি। নিরাপদ সবজি উৎপাদনের পাশাপাশি বাজারজাতকরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে উপজেলা কৃষি অফিস। তিনি আরো জানান, সারাদেশে মাত্র ১০টি ইউনিয়নে বাস্তবায়িত হচ্ছে আইপিএম মডেল ইউনিয়ন কার্যক্রম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে