শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৬ জানুয়ারি ২০২১, ০০:০০

জবিতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের

সভা অনুষ্ঠিত

মেহেরাবুল ইসলাম সৌদিপ

২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির জন্য সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (এঝঞু এবহবৎধষ, ঝপরবহপব ্‌ ঞবপযহড়ষড়মু) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর 'টেকনিক্যাল সাব-কমিটি'র প্রথম সভা ১৪ জানুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য মহোদয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির (গাজীপুর) উপাচার্য ও টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর এতে সভাপতিত্ব করেন।

সভায় টেকনিক্যাল কমিটির তত্ত্বাবধানে আরও ৩টি উপ-কমিটি গঠন করা হয়। উপ-কমিটিগুলেি হলো- 'খড়ধফ ইধষধহপরহম, ঝবৎাবৎ ঈড়হভরমঁৎধঃরড়হ ধহফ উধঃধনধংব গধহধমবসবহঃ', 'ঝবৎাবৎ ঝবপঁৎরঃু' এবং 'টংবৎ ঊীঢ়বৎরবহপব (টঢ), টংবৎ ওহঃবৎভধপব (টও) ধহফ অঢ়ঢ়ষরপধঃরড়হ উবাবষড়ঢ়সবহঃ'.

এছাড়া সভায় এঝঞ-বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার জন্য িি.িমংঃধফসরংংরড়হ.ড়ৎম ও িি.িমংঃধফসরংংরড়হ.ধপ.নফ এ দুটি ডোমেইন ক্রয় করার সিদ্ধান্ত গৃহীত হয়। গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার জন্য 'ঈষড়ঁফ ঝবৎাবৎ' ব্যবহার এবং উধঃধনধংব হিসেবে 'গুঝছখ' ব্যবহার করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এঝঞ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিলস্না বিশ্ববিদ্যালয় (কুমিলস্না), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

বিইউবিটিতে ফল-২০২০-২১ ওরিয়েন্টেশন

ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) ফল-২০২০-২১ সেমিস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ১৪ জানুয়ারি, ২০২১ অনলাইনে অনুষ্ঠিত হয়।

ফ্যাকাল্টি অব বিজনেস, ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপলায়েড সায়েন্সেস, ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ, ফ্যাকাল্টি অব ল' এবং ফ্যাকাল্টি অব সোস্যাল সায়েন্সেসের শিক্ষার্থীরা ওরিয়েন্টেশনে যুক্ত ছিলেন। এতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. ফৈয়াজ খান, উপাচার্য, বিইউবিটি।

নবীন শিক্ষার্থীদের স্বাগত জানিয়ে সভাপতি নিজ নিজ বিষয়ে বিশেষজ্ঞ হওয়ার লক্ষ্যে তাদের অধ্যয়নের তাগিদ দেন। তিনি বলেন, 'বিইউবিটি অধ্যয়ন, গবেষণা ও খেলাধুলার সুবিধাসহ সব রকমের সুবিধা সৃষ্টি করে রেখেছে শিক্ষার্থীদের জন্য। শিক্ষার্থীদের জ্ঞান সাধনার পথে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিকতার সঙ্গে সহযাত্রী হয়ে থাকবেন।'

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর মো. আবু সালেহ, অ্যাডভাইজার ও সদস্য, বিইউবিটি ট্রাস্ট। প্রফেসর ড. মো. আলী নূর, প্রো-ভিসি এবং প্রফেসর মিঞা লুৎফার রহমান, সদস্য বিইউবিটি ট্রাস্ট বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

ফ্যাকাল্টিগুলোর ডিন, চেয়ারম্যান, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, প্রক্টরসহ সব বক্তা বিশ্ববিদ্যালয়ের নিয়ম-নীতিগুলো ব্যাখ্যা করেন এবং উন্নত জীবন গড়ার পরামর্শ দেন। বিভাগীয় প্রধান, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে