শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

একবেলার আহার

মো. রাকিবুল হাসান
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

কিছু স্বপ্নবাজ ডাক্তারের হাত ধরে পথচলা শুরু করে ডু সামথিং ফাউন্ডেশন (ডুসাফা)। পথশিশুদের স্বপ্নরাশি হাতের মুঠোয় ধরিয়ে দেওয়া, দেশের অলিগলিতে ঘুরে বেড়ানো প্রতিভাবান পথশিশুদের প্রতিভা বিকাশের সুযোগ তৈরি করে দেওয়া আর তাদের শিক্ষা ও বাসস্থান তথা মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যমাত্রা নিয়ে নিরলসভাবে ছুটে বেড়াচ্ছেন অদম্য ডাক্তাররা দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। করোনার এই ক্রান্তিকালেও স্বল্প সময়ে তারা নিয়েছেন অনেক প্রশংসনীয় উদ্যোগ। সফলতার সঙ্গে প্রতিটি কর্মসূচি বাস্তবায়ন করে হাসি ফুটিয়েছেন একঝাঁক অসহায়দের চোখে-মুখে। সৃজনশীলতা আর নান্দনিকতায় পরিপূর্ণ প্রতিটি কর্মসূচি।

এরমধ্যেই ৪ সপ্তাহব্যাপী রান্না করা পুষ্টিকর আহার বিতরণ কর্মসূচি শুরু করেছে এই সংগঠন। সাভারের অ আ ক খ স্কুলের শিক্ষার্থীসহ প্রতিদিন ২৫০ নিম্নআয়ের মানুষের মধ্যে একবেলা আহার তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবীরা। নবীনগর, কুরগাঁও, বাইপাইল, ইপিজেড, পলাশবাড়ী, এনায়েতপুরের বিভিন্ন জায়গায় এ কার্যক্রম চলমান রয়েছে।

এ কার্যক্রমে সার্বিকভাবে সহয়তা করছে রক্তদাতা সংগঠন ডা. এড্রিক বেকার বস্নাড ফাউন্ডেশন। সাইয়েদ আফ্রিদি বলেন, ডু সামথিং ফাউন্ডেশনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। প্রতিদিন স্কুলের শিশুগুলোকে সুশৃঙ্খলভাবে খাদ্য দেওয়া হয়। খাদ্য বিতরণের মাধ্যমে তাদের নিয়ম শেখানো হয়। কোনো হুড়োহুড়ি নেই। এক শিশু আরেক শিশুকে খাদ্য পেস্নটে তুলে দেয়, মুখে তুলে দেয়। পারস্পরিক এ সহমর্মিতা আমাদের সমাজে বড্ড প্রয়োজন।

সংগঠনের উদ্যোক্তারা বলেন, পরিবর্তনের মানসিকতা থেকেই এর যাত্রা শুরু। সমাজের উচ্চবিত্ত মানুষ নিজের সন্তান এবং পথশিশুর মধ্যে যেন পার্থক্যের প্রাচীর না গড়েন, সুবিধাবঞ্চিত শিশুরা যেন স্বাভাবিক জীবনযাপনের সুযোগ পায়, সে লক্ষ্য নিয়েই কাজ করছেন স্বেচ্ছাসেবীরা। ডু সামথিং ফাউন্ডেশনের সভাপতি নাজমুল ইসলাম। তিনি বলেন, অনেক মানুষ আছে তিনবেলা খেতে পারে না, নিয়মিত পুষ্টিকর খাবার পাচ্ছে না, তাদের পুষ্টিকর খাবারের আওতায় নিয়ে আসার উদ্দেশ্যে আমরা ২৮ দিনের এ কার্যক্রম শুরু করেছি। এটা আমাদের পাইলট প্রোজেক্ট।

স্বপ্নবাজ এ টিম কঠোর পরিশ্রম দিয়ে পাল্টাতে চায় দেশের চেহারা। তারা চান, সুবিধাবঞ্চিত শিশুদের আর্তনাদের বার্তা পৌঁছে যাক দেশজুড়ে, পথশিশুদের ভরসার প্রতীক হোক ডু সামথিং ফাউন্ডেশন আর পথশিশুদের ভালোবাসুক সবাই।

শিক্ষার্থী, গণ বিশ্ববিদ্যালয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে