বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ওয়েবোমেট্রিক্সের বিশ্ববিদ্যালয়র্ যাংকিং-এ দেশে ২০তম জবি

মেহেরাবুল ইসলাম সৌদিপ
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান 'ওয়েবোমেট্রিক্স'-এর প্রকাশিত জানুয়ারি-২০২১ সংস্করণে বিশ্ববিদ্যালয় র?্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০তম অবস্থানে রয়েছে। ওয়েবোমেট্রিক্সেরর্ যাংকিং হতে জানা যায়, বাংলাদেশের ১৭৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জবির অবস্থান ২০তম আর শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২তম। সারাবিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রয়েছে ৩ হাজার ৮২৮তম অবস্থানে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান প্রথম। তবে ওয়ার্ল্ডর্ যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ১৬৩৪তম। এছাড়া দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্বর্ যাংকিং ১৭০২) এবং তিনে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্বর্ যাংকিং ২১৮১)।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র?্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণপদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবোমেট্রিক্স।

ওয়েবোমেট্রিক্সের জানুয়ারি ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকায় শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি। এদিকে বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮টিই মার্কিন যুক্তরাষ্ট্রের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে