বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৭ নভেম্বর ২০২১, ০০:০০

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ওয়েবিনার

\হক্যাম্পাস ডেস্ক

বরিশাল বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে 'কৃষি উন্নয়ন ও বনায়নে বঙ্গবন্ধুর ভাবনা' শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে ২১ নভেম্বর আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর লুৎফুল হাসান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর রাখহরি সরকার। উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রভাষক ডক্টর ঈশিতা হায়দারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ডক্টর সুব্রত কুমার দাস। বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা ওয়েবিনারে যুক্ত ছিলেন।

ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডক্টর লুৎফুল হাসান বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বঙ্গবন্ধু পরিকল্পনা মাফিক সবুজায়নের ওপর জোর দিয়েছিলেন।

যবিপ্রবিতে ওয়ার্কশপ

\হক্যাম্পাস ডেস্ক

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের গবেষণা কর্ম ও শিক্ষা ব্যবস্থার হালনাগাদ প্রদর্শনী বিষয়ে 'এফইটি-এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড রিসার্চ' শীর্ষক একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। একইসঙ্গে ওয়ার্কশপে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক স্বর্ণপদকে ভূষিত হওয়ায় কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ডক্টর মো. জাভেদ হোসেন খানকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

যবিপ্রবির বঙ্গবন্ধুু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে ২২ নভেম্বর এই ওয়ার্কশপের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ডক্টর সৈয়দ মো. গালিব।

ওয়ার্কশপে অন্যদের মধ্যে যবিপ্রবির রিজেন্ট বোর্ডের সদস্য প্রফেসর ডক্টর বিপস্নব কুমার বিশ্বাস, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ডক্টর মো. জিয়াউল আমিন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ভারপ্রাপ্ত ডিন ডক্টর শিরিন নিগার, স্বাস্থ্যবিজ্ঞান অনুষদের ডিন ডক্টর তানভীর ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন ডক্টর সুমন চন্দ্র মোহন্ত, অ্যাগো প্রডাক্ট প্রসেসিং টেকনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মৃতু্যঞ্জয় বিশ্বাস, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর এইচ এম জাকির হোসেন, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মো. জাফিরুল ইসলাম, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ডক্টর এ এস এম মুজাহিদুল হক, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ডক্টর তানভীর হাসান, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ডক্টর হাসান মো. আল-ইমরান, ওয়ার্কশপ আয়োজক কমিটির আহ্বায়ক ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান হাবিবুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও শিক্ষকরা অংশ নেন। ওয়ার্কশপ পরিচালনা করেন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. মাহমুদুল হক মিলু।

বশেমুরকৃবিতে বিশ্ববিদ্যালয় দিবস পালিত

ক্যাম্পাস ডেস্ক

বঙ্গবন্ধুু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৪তম বিশ্ববিদ্যালয় দিবস পালিত হয়। বর্ণাঢ্য আয়োজন ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ২২ নভেম্বর দিবসটি পালিত হয়। এ উপলক্ষে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, আনন্দর্ যালি, বিশেষ দোয়া ও ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. গিয়াসউদ্দীন মিয়া জাতীয় পতাকা ও ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। ভাইস-চ্যান্সেলর কবুতর ও বেলুন উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্যর্ যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. গিয়াসউদ্দীন মিয়া, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ আলোচনায় অংশ নেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে অনুষদীয় ডিন, পরিচালক, প্রক্টর, প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং অবসরপ্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে