মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

জবি শিক্ষার্থীদের আধুনিক টিকিট অ্যাপ উদ্ভাবন

ক্যাম্পাস ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীরা একটি আধুনিক মোবাইল এপিস্নকেশন

(অ্যাপ) উদ্ভাবন করেছে। এপিস্নকেশনটির নাম দেওয়া হয়েছে গো বাংলাদেশ (এঙ ইঅঘএখঅউঊঝঐ)। কিউআর কোড, ডিজিটাল ওয়ালেট, মোবাইল ব্যাংকিং ও ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে এপিস্নকেশনভিত্তিক একটি আধুনিক গণপরিবহণ ব্যবস্থা প্রকল্পের উদ্ভাবন করা হয়েছে। এতে কিউআর কোড স্ক্যান করেই ভাড়া দিতে পারবেন যাত্রীরা।

এপিস্নকেশনটি উদ্ভাবনে বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের শিক্ষার্থী মো. মেহেদী হাসান সৌরভ, ১৪ তম ব্যাচের শিক্ষার্থী রেজাউল করিম এবং ১৫ তম ব্যাচের শিক্ষার্থী জাহাঙ্গীর হোসাইন ও নিশাত মাহমুদ টিম মেম্বার হিসেবে উপস্থিত ছিলেন।

ইতোমধ্যে প্রস্তাবিত পদ্ধতিটি বাস্তবায়নের জন্য উদ্ভাবন ডিজাইন ও উদ্যোক্তা একাডেমি (ওহহড়াধঃরড়হ উবংরমহ ধহফ ঊহঃৎবঢ়ৎবহবঁৎংযরঢ় অপধফবসু- ওউঊঅ) থেকে ১০ লাখ টাকার ফান্ড পেয়েছে প্রকল্পটি।

এ অ্যাপ উদ্ভাবনে চার শিক্ষার্থীর টিমকে সার্বিক পরিচালনা করেছেন সিএসই বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ডক্টর মো. জুলফিকার মাহমুদ ও সাবেক শিক্ষক জাহিদুর রহমান।

জানা যায়, ৭ ফেব্রম্নয়ারি বিশ্ববিদ্যালয়ের ভিসির কনফারেন্স রুমে প্রকল্পটি বাস্তবায়নে শিক্ষার্থীদের কাজের অগ্রগতি সম্পর্কে একটি প্রেজেন্টেশনের আয়োজন করা হয়। তখন সময় ভিসি প্রফেসর ডক্টর মো. ইমদাদুল হক, ট্রেজারার প্রফেসর ডক্টর কামালউদ্দীন আহমদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে