বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৯ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০

বাউবিতে পাসের হার ৭৯.১৫

ক্যাম্পাস ডেস্ক

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ১ম ও ২য় বর্ষের বিষয়ভিত্তিক ফলাফলসহ চূড়ান্ত ফল প্রকাশিত হয়েছে। পাসের হার ৭৯ দশমিক ১৫ শতাংশ। বাউবির গণসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ডক্টর মেজবাহ উদ্দিন তুহিন ১৪ ফেব্রম্নয়ারি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, 'বাউবির এবারের এসএসসি পরীক্ষায় নিবন্ধিত শিক্ষার্থী সংখ্যা ৮৪ হাজার ২০৪ জন। পরীক্ষায় ১ম ও ২য় বর্ষে ৬৬ হাজার ৫৪৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। চূড়ান্ত পরীক্ষায় ৩২ হাজার ৮৮১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ২৬ হাজার ২৬ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়।

শিক্ষার্থীদের মধ্যে ১৪ জন অ+, ৮৯৪ জন অ, চার হাজার ১৫ জন অ-, আট হাজার ৬০ জন ই, ১২ হাজার ৪৯৯ জন ঈ এবং ৫৪৪ জন উ গ্রেডে উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ১৫ হাজার ৫৯৩ জন ছাত্র এবং ১০ হাজার ৪৩৩ জন ছাত্রী। বিস্তারিত জানার জন্য িি.িনড়ঁ.ধপ.নফ ওয়েবসাইট ভিজিট করার জন্য বলা হয়েছে।

ইউল্যাবে হাল্ট প্রাইজের ক্যাম্পাস পর্ব

ক্যাম্পাস ডেস্ক

ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) শুরু হলো হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রতিযোগিতার এবারের আসর। ইউল্যাব উপাচার্য অধ্যাপক ইমরান রহমান ১৩ ফেব্রম্নয়ারি এক ভার্চুয়াল অনুষ্ঠানে এবারের প্রতিযোগিতার উদ্বোধন করেন। 'হাল্ট প্রাইজ'কে বিশ্বের সবচেয়ে বড় ব্যবসায় উদ্যোগ প্রতিযোগিতা বলা হয়। জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশন আন্তর্জাতিক পর্যায়ে যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে। তার আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে হয় এর ক্যাম্পাসভিত্তিক পর্ব।

বার্ষিক এ প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে উদ্ভাবনী ব্যবসায় মডেলের মাধ্যমে বিশ্বের ঘটমান সামাজিক সমস্যাগুলো সমাধানের চ্যালেঞ্জ থাকে।

প্রতি বছর একশর বেশি দেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেয়। তাদের সামনে থাকে ১০ লাখ ডলারের গেস্নাবাল স্টার্টআপ পুরস্কার। এছাড়া বিশ্বব্যাপী ১০ লাখের বেশি শিক্ষার্থীর জন্য 'ইম্প্যাক্ট ফোকাসড প্রোগ্রাম' ও প্রশিক্ষণ চালু করেছে হাল্ট প্রাইজ।

হাল্ট প্রাইজ ইউল্যাব-২০২২ এর অ্যাডভাইজার মৈনাক কানুনগো, সহকারী অধ্যাপক এবং এমবিএ প্রোগ্রামের পরিচালক আসিফ উদ্দিন আহমেদ, সিনিয়র লেকচারার এবং ইএমবিএ প্রোগ্রাম কো-অর্ডিনেটর এন এম বাকী বিলস্নাহ শনিবারের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইউল্যাব হাল্ট প্রাইজের এবারের ক্যাম্পাস ডিরেক্টর আবদুলস্নাহ সরোয়ার আলিফ।

বেস্নন্ডেড এডুকেশন নীতিমালা বাস্তবায়নে ইউজিসি'র রূপরেখা

ক্যাম্পাস ডেস্ক

উচ্চশিক্ষায় বেস্নন্ডেড এডুকেশন নীতিমালা বাস্তবায়নে একটি খসড়া রূপরেখা তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। আগামী বছর থেকে (২০২৩ সাল) দেশের বিশ্ববিদ্যালয়সমূহে এই রূপরেখা বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ইউজিসি। ইউজিসিতে অনুষ্ঠিত 'পলিসি অন বেস্নন্ডেড লার্নিং ফর বাংলাদেশ' শীর্ষক এক সমন্বয় সভায় ১৩ ফেব্রম্নয়ারি খসড়া রূপরেখাটি তুলে ধরা হয়। এছাড়া, ২০৪১ সালের মধ্যে রূপরেখাটি শতভাগ বাস্তবায়নে জরুরি, স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এর আগে অনলাইন ও অনসাইট এডুকেশন পদ্ধতিকে একত্রিত করে ইউজিসি বেস্নন্ডেড এডুকেশন নীতিমালা তৈরি করে। জাতীয় শিক্ষানীতি ২০১০- এর সঙ্গে সমন্বয় করে বেস্নন্ডেড এডুকেশন নীতিমালা তৈরি করা হয়।

ইউজিসি সদস্য প্রফেসর ডক্টর বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সভায় কমিশনের সদস্য প্রফেসর ডক্টর মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মোস্তফা আজাদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির প্রফেসর ডক্টর কাজী মোহাইমিন আস-সাকিব, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বেস্নন্ডেড লার্নিং সেন্টারের পরিচালক প্রফেসর ডক্টর মো. আকতারুজ্জামান, বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন)- এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তওরিত, কমিশনের স্ট্র্যাটেজিক পস্ন্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ডক্টর ফখরুল ইসলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া উপস্থিত ছিলেন। সভায় এটুআই'র পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে