মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রঙিন গালিচায় ফুলের সাম্রাজ্য

সানজিদা জান্নাত পিংকি
  ০৪ জুন ২০২২, ০০:০০

গ্রীষ্মের প্রচন্ড খরতাপে প্রকৃতি যখন পুড়ছে তখন সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) সেজেছে উলুফুলের শুভ্রতায়। চৈত্রের কাঠফাটা রোদ হার মেনেছে সাদার ক্যানভাসে। তীব্র রোদ্রের আলো নয় চোখ ধাঁধাচ্ছে উলুফুল। গ্রাম-শহরের মিশ্র পরিবেশে তৈরি সবুজে ঘেরা ৩২ একরের ক্যাম্পাস কাঁপছে শুভ্র উজ্জ্বলতায়। ক্যাম্পাসের সাদায় মায়ায় প্রকৃতি যেন নেমেছে শুদ্ধতার অভিযানে। তাই তো, ক্যাম্পাসের প্রতিটি প্রাণে লাগে পবিত্রতার ছোঁয়া।

বাতাসে যখন উলুফুলগুলো দোলে তখন মনে হয় হাসছে ক্যাম্পাস, প্রকৃতি আর হৃদয়ের গহিন কোণ। শুভ্র সেই হাসিতে যেন মুক্তা ছড়াচ্ছে আকাশ, বাতাস, প্রাণের ক্যাম্পাস।

বছরের ছয়টি ঋতুতেই ফুলে ফুলে সুশোভিত থাকে নিম্ন মধ্যবিত্তরে এ বিদ্যাপীঠ। প্রকৃতির পালাবদলে রং-বেরঙের এসব ফুল দু্যতি ছড়ায় প্রতিটি দিনই। হৃদয়কাড়া এ সৌন্দর্যের মুগ্ধতায় আর স্নিগ্ধতায় ভরে যায় বিশ্ববিদ্যালয়ের মূল প্রবেশদ্বার, প্রধান ফটক, একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, খেলার মাঠ, বিভিন্ন চত্বর।

গণ বিশ্ববিদ্যালয়ের মূল গেট পেরোতেই রক্তিম অভ্যর্থনা জানাবে আগুন ঝরানো কৃষ্ণচূড়া। নিচে পড়ে থাকা ফুলের পাপড়িগুলো যেন সৃষ্টি করে লাল গালিচা। তারপর প্রশাসনিক ভবন থেকে একাডেমিক ভবন পর্যন্ত দুই ধারে লাগানো গাঁদা, ডালিয়া, কসমস, চামেলি, কামিনী, নয়নতারা, বেলি, বকুল, মোরগঝুঁটি, পাতাবাহার ইত্যাদি সবাইকে নিয়ে যাবে কোনো এক ফুলের রাজ্যে। বিভিন্ন চত্বর ও গুরুত্বপূর্ণ কাঠামোগুলোর আশপাশে লাগানো হরেকম রকমের ফুল মন মাতিয়ে রাখে প্রতিটি প্রাণকেই। তবে শুভ্রতায় শোভিত করে ওই উলুফুলই। কেননা বিশ্ববিদ্যালয়ের বিশাল বড় দুটো খেলার মাঠের পুরোটা জায়গা সাদায় মাতিয়ে রেখেছে উলুফুল। অযত্নে থাকা ফুলগুলো যেন আপন মনে গড়ে নিয়েছে নিজের সাম্রাজ্য। বেলা-অবেলায় মৃদু কিংবা ঝড়ো হাওয়ায় সেই ফুল যখন দোল খায়। সামনে থেকে দেখতে মনে হয় এক সাদা সমুদ্রের ঢেউ বয়ে চলেছে।

প্রায় শত শতাংশের মাঠটি হয়ে উঠেছে আরেক দর্শনীয় স্থান। ফুল নিয়ে খুনসুটিতে মেতে ওঠেন শিক্ষার্থীরা। কেউ কেউ পাশে বসে আড্ডাও দেন। তবে ফুল মাড়ান না কেউই। বিজ্ঞান বলছে, উলুঘাস থেকে উলুফুলের জন্ম। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন 'ইমপেরেটা সিলিন্ড্রিকা'। দেখতে কাশফুলের মতো হলেও আকারে মাটি ছুঁইছুঁই। সর্বোচ্চ উচ্চতা ২ ফুট।

অনাদরে আপনা-আপনি গজিয়ে ওঠা এই ফুলের কদর রয়েছে পাহাড়ি অঞ্চলে। এই ফুল থেকে ঝাড়ু বানিয়ে বাণিজ্যিক লাভ করেন অনেকেই। তবে বিশ্ববিদ্যালয়ের মাঠে উলুফুলের কদর তেমন নেই বললেই চলে। ফলে প্রতিবছরের এক থেকে দেড় মাস রাজত্ব গড়তে পারলেও এর বিদায় ঘটে পরিচ্ছন্নতাকর্মীদের কাঁচির আঘাতে। এবারও তার ব্যতিক্রম নয়, আগামী কয়েকদিনের মধ্যে কেটে ফেলা হবে সব উলুফুল। এরপর আরেক গ্রীষ্মের অপেক্ষা। শুত্র উলুফুলে পরিশুদ্ধ মন গড়তে পরের বছর আবার আগমন ঘটবে উলুফুলের! ততদিন না হয় বিশ্ববিদ্যালয় মাতবে কৃষ্ণচূড়া, পলাশ, বকুল, গাঁদা, কদম, কাঁশফুল, কিংবা গোলাপে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে