শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৭ জানুয়ারি ২০২০, ০০:০০

জাবিতে ২০তম পাখিমেলা

য় ক্যাম্পাস ডেস্ক

'পাখপাখালি দেশের রত্ন, আসুন সবাই করি যত্ন' স্স্নোগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০তম পাখিমেলা অনুষ্ঠিত। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ফারজানা ইসলাম।

এ সময় ভিসি বলেন, পাখি পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। পাখি নিয়ে প্রকৃতিপ্রেমীরা বেশি ভাবে। এ পাখিদের ধরে রাখতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর কামরুল হাসান বলেন, পাখিমেলার মূল উদ্দেশ্য পাখি সম্পর্কে গণসচেতনতা বাড়ানো। এ সচেতনতা দেশের প্রত্যন্ত অঞ্চলে পর্যন্ত পৌঁছাতে হবে, যাতে পাখির কোনো প্রজাতি বিলুপ্তির দিকে না যায়।

তিনি বলেন, দর্শনার্থীর উৎপাত কম থাকায় বিগত বছরগুলোর তুলনায় এবার পাখির সংখ্যা বেড়েছে। প্রথম দিকে কোলাহল কম থাকায় প্রশাসনিক ভবনের পাশের লেকে এবার সবচেয়ে বেশি পাখি এসেছিল। পরে কোলাহলের কারণে পাখিরা আবার অন্য লেকগুলোতে সরে যায়। সুতরাং কোলাহলমুক্ত থাকলে পাখি বেশি দেখা যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর মফিজুল কবির বলেন, বিশ্ববিদ্যালয়ে ৮৯ প্রজাতি থেকে এখন ২০৪ প্রজাতির পাখি আসছে। অনুষ্ঠানে বক্তারা পাখির বিচরণক্ষেত্র দূষণমুক্ত রাখা ও পাখির ভীতির সঞ্চার করে এমন কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

পাখিমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) কান্ট্রি ডিরেক্টর রাকিবুল আমিন, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাবিতে উর্দু বিভাগের সম্মেলন ২৭-২৮ জানুয়ারি

য় ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় উর্দু বিভাগের উদ্যোগে আগামী ২৭-২৮ জানুয়ারি, ২০২০ 'একুশ শতকে উর্দু সাহিত্য' শীর্ষক দুদিনব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন ও মুশায়েরা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান আগামী ২৭ জানুয়ারি, ২০২০ সকাল ১০টায় আরসি মজুমদার অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের উদ্বোধন করবেন।

উর্দু বিভাগের চেয়ারম্যান ড. রশিদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠেয় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত সরকারের ঘধঃরড়হধষ ঈড়ঁহপরষ ভড়ৎ চৎড়সড়ঃরড়হ ড়ভ টৎফঁ খধহমঁধমব-এর মহাপরিচালক ড. আকিল আহমদ, ইধুসব ঝধফধভ ওহঃবৎহধঃরড়হধষ-এর প্রধান পৃষ্ঠপোষক সাবীহ বুখারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন প্রফেসর ড. আবু মো. দেলোয়ার হোসেন।

আগামী ২৮ জানুয়ারি, ২০২০ তারিখে অনুষ্ঠেয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে আইএফআইসি ব্যাংকের ডিএমডি হাইকেল হাশমী এবং সম্মানিত অতিথি হিসেবে মিজাবে রহমত এভিয়েশনের স্বত্বাধিকারী মাওলানা হুমায়ুন কবির উপস্থিত থাকবেন।

এ সম্মেলন ও মুশায়েরায় বাংলাদেশ, ভারত, কাতার, মিসর, কানাডা, জার্মানি, ইরান, ইংল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, মরিশাসসহ বিভিন্ন দেশের প্রফেসর, গবেষক ও কবি-সহিত্যিকরা অংশগ্রহণ করবেন।

রাবির ২৯৩ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

য় ক্যাম্পাস ডেস্ক

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উচ্চশিক্ষায় গবেষণা সহযোগিতা প্রকল্প 'জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ' পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিভিন্ন বিভাগের ২৯৩ শিক্ষার্থী। জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষিবিজ্ঞান- এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ পাচ্ছেন সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট ৩২০০ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, 'জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ' প্রাপ্তদের মধ্যে ৪৮ জন শিক্ষার্থীর ফেলোশিপ নবায়ন হচ্ছে। নবায়ন হওয়া সবাই এমফিল ও পিএইচডির শিক্ষার্থী।

ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মোট ৭৭৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১১৭ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১৭৮২ শিক্ষার্থীর মধ্যে রাবির ১০৬ জন এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৯২ শিক্ষার্থীর মধ্যে রাবির ৬১ শিক্ষার্থী এ ফেলোশিপ পেলেন। এ ছাড়া নবায়নকৃত ৪৮ শিক্ষার্থীর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯ জন স্থান পেয়েছেন।

উলেস্নখ্য, ১৯৭৭-১৯৭৮ অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86065 and publish = 1 order by id desc limit 3' at line 1