শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

করোনা থেকে পরিবারকে সুরক্ষিত রাখতে কী করবেন

সুস্বাস্থ্য ডেস্ক
  ০৫ মে ২০২১, ০০:০০

করোনার সংক্রমণের সংখ্যা আবারও বাড়ছে। কঠিন এই পরিস্থিতিতে নিজেকে এবং চারপাশকে সুস্থ রাখা যত জরুরি তেমনই নিজের বাড়িকেও করোনার কবল থেকে মুক্ত রাখা আবশ্যক। বিশেষজ্ঞদের মতে, এ সময় প্রিয়জনকে সুরক্ষিত রাখতে পরিষ্কার-পরিছন্ন থাকা খুবই জরুরি। সেক্ষেত্রে কিছু বিষয় অনুসরণ করতে পারেন। যেমন-

১. এ সময়ে আপনার আশপাশের করোনা পরিস্থিতি সম্পর্কে জানা উচিত। এলাকায় নতুন করে কেউ করোনা সংক্রমিত হয়েছেন কিনা সেই বিষয়ে খোঁজ রাখুন। এটা জানা থাকলে নিজেকে সুরক্ষিত রাখার ব্যাপারে আরও সতর্ক হতে পারবেন।

২. স্থানীয় সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের একটি তালিকা তৈরি করে ফেলুন। যে কোনো জরুরি পরিস্থিতিতে, আপনি বা আপনার পরিবারের সদস্যরা তথ্য, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং অন্যান্য সহায়তায় পেতে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

৩. এ সময় বাড়িতে একটা আলাদা ঘরের ব্যবস্থা করে রাখবেন। যাতে বাড়ির কোনো সদস্য অসুস্থ হলে তাকে ওই ঘরে স্থানান্তরিত করা যায়।

৪. বাড়ির বয়স্ক মানুষ অথবা অসুস্থ রোগীদের জন্য অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

৫. বাড়িতে প্রয়োজনীয় ওষুধপত্র মজুত রাখুন যাতে তাৎক্ষণিক বিপদ এড়ানো যায়।

৬. এ সময় অযথা বাইরে বের না হওয়াই ভালো।

৭. বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরে বেরোলে বা কোথাও থেকে ঘুরে বাড়ি ফিরলে ভালো করে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিষ্কার করা উচিত। হাত না ধুয়ে নাক, চোখ এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলাই ভালো। নিজেকে সংক্রমণমুক্ত রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে চলা জরুরি।

৮. বাইরে বেরোলে অবশ্যই মাস্ক ব্যবহার করা উচিত। এছাড়াও বাইরে থেকে ঘরে ফিরে জামা কাপড়ও জীবাণুমুক্ত করা জরুরি। পারলে হালকা গরম পানি দিয়ে গোসল করলে তা শরীর ও স্বাস্থ্যের জন্য ভালো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে