বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

খাবার না কমিয়ে ওজন কমান

নতুনধারা
  ২৩ জুন ২০২১, ০০:০০

ওজন কমানোর জন্য অনেকে বিভিন্ন ধরনের খাবার প্রতিদিনকার খাদ্য তালিকা থেকে বাদ দেন। তবে খাদ্য তালিকা থেকে খাবার বাদ না দিয়ে ওজন কমানো যায়। জেনে নিন এর উপায়। ওজন কমানোর জন্য সবার আগে আমরা খাওয়া কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিই। আবার কেউ কেউ মনে করেন মশলাদার খাবার ও মিষ্টি খাওয়া যাবে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন যে, এভাবে কম খেয়ে আর পছন্দের খাবার বাদ দিয়ে লাভ নেই। বরং শরীরকে ঠেলে দেওয়া হয় অপুষ্টির দিকে।

আসলে কার ওজন কীভাবে কম হবে, সেটা নির্ভর করে ব্যক্তিবিশেষের শারীরিক গড়নের ওপরে। সেই সঙ্গে এক্ষেত্রে দেখা হয় সংশ্লিষ্ট ব্যক্তির এনার্জি লেভেল, ঘুমের ধরন, মহিলাদের ক্ষেত্রে ঋতুচক্রের অন্তর, হরমোনের ক্ষরণ, বিশেষ কোনো বস্তুর প্রতি আসক্তির মতো অনেক কিছু। সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে যতটা সম্ভব পানি খাওয়া উচিত। এই পানি খাওয়ার ব্যাপারটা সারাদিন ধরেই চালিয়ে যেতে হবে, অন্তত পক্ষে ৪ লিটার পানি দিনে খেতেই হবে।

চা, কফিতে চিনি বাদ দিতে পারলেই ভালো হয়, একদম না পারলে কমিয়ে দিতে হবে। খাওয়া কমিয়ে দেওয়ার দরকার নেই। তাই বলে একসঙ্গে অনেকটা খাওয়া চলবে না। এক্ষেত্রে যখন খিদে পাচ্ছে, তখন অল্প অল্প করে খাওয়াই ভালো।

তেল মশলাদার খাবার রান্না করতে ভেজিটেবিল অয়েল বা অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো। ফ্রোজেন ফুডে কেমিক্যাল থাকবেই, তাই ওটা একেবারেই এড়িয়ে চলতে হবে। তরতাজা শাকসবজি খেতে হবে, মৌসুমি সবজি এবং ফলে নজর দিতে হবে। ফ্যাট আর কার্বোহাইড্রেট মিশিয়ে ফেললে চলবে না, যেমন ফ্রেঞ্চ ফ্রাই, প্যাস্ট্রিস ইত্যাদি। ডেজার্ট ভালো, ওটা থেকে বঞ্চিত থাকার দরকার নেই, মাসে মাঝে মাঝে মিষ্টিমুখ করাই যায়।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে