বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কোভিড ভ্যাকসিন নেওয়ার পর কত দিন থাকবে এর প্রভাব?

নতুনধারা
  ২৮ জুলাই ২০২১, ০০:০০

বিশ্বের সর্বত্র এখন কেবল বিভীষিকাময় পরিস্থিতি। জোর কদমে চলছে করোনার বিরুদ্ধে টিকাকরণ অভিযান। কয়েক কোটি মানুষ ইতোমধ্যে করোনার ভ্যাকসিন নিয়েছেন। এখনো প্রতিদিন লাইন দিয়ে করোনার ভ্যাকসিন নিচ্ছেন বহু মানুষ। করোনভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য সবারই টিকা নেয়ার প্রয়োজন। তবে, বয়স্কদের প্রথমেই টিকা দিতে বলা হয়। কারণ, প্রবীণদের প্রতিরোধ ক্ষমতা তরুণদের তুলনায় অনেক কম।

সবাই জানেন, ভ্যাকসিন আজীবন কোভিড-১৯ এড়ানোর গ্যারান্টি দেয় না, তবে কিছু সময়ের জন্য সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা যায়।

আজকাল মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে যে, টিকা নেওয়ার পর কত দিন শরীরে এর প্রভাব থাকবে? অথবা যিনি টিকা নিয়েছেন, তার শরীরে প্রতিরোধ ক্ষমতা কত দিন পর্যন্ত থাকবে? সম্প্রতি, কিছু বিজ্ঞানী এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। যেখানে জানা গেছে, টিকা নিলে মানুষের শরীরে সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে, যে সমস্ত লোক করোনায় সংক্রমিত হয়েছেন তাদের ভ্যাকসিন ডোজ নেওয়ার পর কোভিড-১৯ এর সঙ্গে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি পায় এবং পুনরায় সংক্রমণের ঝুঁকি অনেকাংশে হ্রাস করে। অতএব, এই ভ্যাকসিনের দু'টি ডোজ শরীরে অনাক্রমণতা বিকাশের জন্য প্রয়োজনীয় বলে তারা মনে করেন।

গবেষণায় দেখা গেছে যে, ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার ভ্যাকসিনগুলো সংক্রমণ প্রতিরোধে ৮০% পর্যন্ত কার্যকর। এরপর যখন দ্বিতীয় ডোজ দেওয়া হয় তখন এর প্রভাব ৯০% হয়ে যায়। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কোভিশিল্ডের ওপরও গবেষণা করা হয়। সেখানে দেখা যায় যাদের কোভিশিল্ড দেওয়া হয়েছে তাদের প্রতিরোধ ক্ষমতা ৯০% পর্যন্ত কার্যকর হয়েছে। ফাইজারের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের গবেষণায় বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন যে, ছয় মাস পর্যন্ত মারণ ভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে পারে এই ভ্যাকসিন। আবার কিছু ভ্যাকসিনের প্রভাব ছয় মাস থেকে এক বছর ধরে স্থায়ী হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ঈউঈ-র ভ্যাকসিন কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষার জন্য টিকা ১০০% পর্যন্ত কার্যকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই দেরি না করে মন থেকে দ্বিধাদ্বন্দ্ব সরিয়ে সবাইকেই ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে