বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৮ জুলাই ২০২১, ০০:০০

গুরুতর কোভিড থেকে বাঁচাতে পারে শরীরচর্চা

গুরুতরভাবে কোভিড আক্রান্তের হাত থেকে বাঁচতে হলে নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা করতে হবে। নতুন এক গবেষণার পর এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা। গবেষণায় স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ৫০ হাজার মানুষ। তারা সবাই কোভিড আক্রান্ত হয়েছিলেন। এতে পাওয়া যায়, করোনা আক্রান্তের আগে যারা বেশি শরীরচর্চা করতেন তাদের মধ্যে খুব অল্পসংখ্যককেই হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।

গবেষকরা বলছেন, শরীরচর্চা দারুণ কার্যকরি হলেও এটি ভ্যাকসিনের বিকল্প হতে পারে না। তবে নিয়মিত সাঁতার কাটলে, দৌড়ালে বা সাইকেল চালালে করোনায় গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি উলেস্নখযোগ্য হারে কমে যায়। বিজ্ঞানীরা আগে থেকেই জানতেন যে, শারীরিকভাবে সুস্থ মানুষের ঠান্ডা বা সংক্রমক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁঁকি কম থাকে।

আবার আক্রান্ত হলেও অন্যদের তুলনায় তারা দ্রম্নত সেরেও উঠে। শরীরচর্চা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। একইসঙ্গে এটি ইনফ্লু্লয়েঞ্জা বা এ ধরনের রোগ থেকেও সুরক্ষা প্রদান করে।

এর আগেও গত ফেব্রম্নয়ারি মাসে এক গবেষণায় জানানো হয়েছিল যে, যারা দ্রম্নত হাঁটতে পারেন এবং শারীরিকভাবে সুস্থ তাদের গুরুতর কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক কম। ইউরোপের বয়স্কদের নিয়ে চালানো এক গবেষণায়ও জানানো হয়েছে, যাদের শরীর এখনো ফিট রয়েছে তাদের করোনা আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় কম। তবে এসব গবেষণায় মূলত মানুষের শারীরিক গঠনের ওপর বেশি জোর দেওয়া হয়েছে। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় যে গবেষণাটি চালানো হয়েছে তাতে প্রতিদিনকার নিয়মিত ব্যায়ামের অভ্যাসের বিষয়টি প্রাধান্য পেয়েছে।

য় সুস্বাস্থ্য ডেস্ক

চা পানে যেভাবে ত্বক

ভালো রাখবেন

গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত সব সময় বাঙালির পছন্দের তালিকায় থাকে চা। সকালে ঘুম থেকে উঠে, বিকালের নাস্তায়, বন্ধুদের সঙ্গে আড্ডায় চা কম বেশি সবারই পছন্দ। কিন্তু অনেকেই মনে করেন চা পান করলে ত্বকের রফাদফা হয়। কিন্তু বিপরীত কথা বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, রং চা বা দুধ চা যাই হোক না কেন মশলা দিয়ে চা খেলে এর গুণাগুণ অনেক বেড়ে যায়।

চা মানসিক অবসাদ দূর করে

মানসিক অবসাদ, ক্লান্তি আমাদের তিলে তিলে শেষ করে দেয়। শরীরের নানা রকম ক্ষতির কারণ হয়ে উঠতে পারে মানসিক অবসাদ আর ক্লান্তি। অনেক ক্ষেত্রে তা হয়ে উঠতে পারে প্রাণঘাতীও। বিশেষজ্ঞরা বলছেন, এক কাপ সুস্বাদু চা নিমেষেই আপনার ক্লান্তি দূর করতে পারে।

মন মেজাজ ভালো রাখে

এক কাপ চা আপনার মন মেজাজকে ফুরফুরে করতে পারে। আর মন মেজাজ ভালো হলে আপনার ত্বকও সুন্দর হয়ে উঠবে।

রক্ত সঞ্চালন বাড়ায়

চা আমাদের শরীরে রক্ত সঞ্চালনা বাড়িয়ে দেয়। রক্ত সঞ্চালন বেশি হলে ত্বক যে স্বাস্থ্যকর হয়ে উঠবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

চা ব্রণের সমস্যা দূর করে

চা ব্রণের সমস্যা দূর করে। যারা বেশি মাত্রায় চা পান করেন তারা ব্রণের সমস্যায় ভোগেন না বললেই চলে। বিশেষজ্ঞরা বলছেন, এই বিষয়ে ঠকবেন না। ফল মিলবে হাতেনাতে।

ত্বকের লাবণ্য ধরে রাখতে

চায়ে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তার ফলে ত্বকের যে কোনো জীবাণু সংক্রমণ জাতীয় সমস্যা দূর করতে সহায়তা করে চা। তাই প্রতিদিন চা পান করুন। এতে আপনার ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে