শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৫ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

করোনার পর কাশি না কমলে করণীয়

মহামারি করোনাভাইরাস গোটা বিশ্ব কাঁপাচ্ছে। সময়ের সঙ্গে পালস্না দিয়ে বাড়ছে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ। দীর্ঘ এই লড়াইয়ে ক্লান্ত পৃথিবী, ক্লান্ত প্রতিটি মানুষ।

করোনায় ঝরে গেছে অসংখ্য প্রাণ। আর যারা সুস্থ হতে পেরেছেন তাদের শরীরেও থেকে যাচ্ছে নানান উপসর্গ। এর মধ্যে শুকনো কাশির লক্ষণই বেশি দেখা যায় করোনা রোগীদের ক্ষেত্রে।

জনপ্রিয় স্বাস্থ্যবিষয়ক জার্নাল ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা দেখা গেছে, বেশ কিছু করোনা রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার কয়েক দিনের মধ্যেই কাশি হয়েছে। তবে, কাশি যে রকমই হোক ঠিকঠাক চিকিৎসা না হলে বিষয়টি কষ্টকর হয়ে দাঁড়াতে পারে। করোনাপরবর্তী কাশি থেকে কীভাবে রেহাই পাবেন চলুন জেনে নেওয়া যাক-

১. প্রতিদিন নিয়ম করে পানি খাবেন। একে তো গরম তার ওপর সবেমাত্র করোনা থেকে সেরে উঠেছেন। তাই ডিহাইড্রেশন যাতে কোনোভাবেই না হয়। গরম পানি খেলে গলায় আরাম পাবেন।

২. যদি গরম খাবার খেতে অসুবিধা হয় তাহলে সু্যপ, চা, চিকেন স্টক, কিংবা চিকেন ব্রথ বা শোরার মতো তরল খাবারগুলো খেতে পারেন। অল্প অল্প করে মুখে দিন যাতে গিলতে কোনো অসুবিধা না হয়। একসঙ্গে অনেকটা খেতে গিয়ে মুখ পুড়ে ফেলবনে না।

৩. গলায় আরাম পেতে গরম পানির সঙ্গে মধু-লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। কিংবা তুলসীপাতা, গোলমোরিচ, লবঙ্গ, দারুচিনি, মধু, তাল মিছরি, তেজপাতা ফুটিয়ে ভেষজ চা বানিয়েও খেতে পারেন।

৪. খুব কাশি পেলে যদি গরম পানি পান করতে না পারেন, বা হাতের কাছাকাছি না থাকে তাহলে বেশ কয়েকবার ঢোক গিলুন। প্রয়োজনে দিনে অন্তত দুইবার গরম পানিতে ভাপ নিন। এতে শুকনো কাশির সমস্যা কমবে। আর বুকে কফ জমে থাকলে সোজা হয়ে না শুয়ে, হয় ডান পাশে বা বাঁ পাশে ফিরে শোবেন।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে