বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পেঁয়াজে কমবে ভুঁড়ি

সুস্বাস্থ্য ডেস্ক
  ১৩ অক্টোবর ২০২১, ০০:০০

অতিরিক্ত চর্বি জমে খুব সহজেই পেট বড় হয়ে যায়। যা শরীরের সৌন্দর্য কমিয়ে দেয় আবার বিভিন্ন রোগের আশঙ্কাও বাড়িয়ে তোলে। অন্যদিকে শরীরের অন্যান্য স্থানের চর্বি কমানো গেলেও পেটের মেদ সহজে গলে না।

তবে পাতে স্বাস্থ্যকর খাবার রাখলে আর নিয়মিত শরীরচর্চা করলে মেদ-ভুঁড়ি অনেকটাই কমে যায়। তেমনই ওজন কমানোর এক প্রাকৃতিক দাওয়াই হলো পেঁয়াজ। সবার রান্নাঘরেই এই উপাদানটি থাকে। তবে ভুঁড়ি কমাতে পেঁয়াজের উপকারিতার কথা অনেকেরই হয়তো জানা নেই।

এক কাপ (১৬০ গ্রাম) পেঁয়াজে থাকে ৬৪ ক্যালোরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ০.১৬ গ্রাম চর্বি, ২.৭ গ্রাম ফাইবার, ১.৭৬ গ্রাম প্রোটিন, ৬.৭৮ গ্রাম চিনি। এছাড়াও আছে ভিটামিন সি, দৈনিক চাহিদার ১২ শতাংশ আছে বি ৬ ও ম্যাঙ্গানিজ।

একইসঙ্গে পেঁয়াজে আছে ক্যালসিয়াম, আয়রন, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, কার্মিনেটিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিঅক্সিডেন্ট কোয়ারসেটিন ও সালফার।

এছাড়াও এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণের সঙ্গে যে ফাইটোকেমিক্যাল আছে তা মানবদেহের জন্য খুবই উপকারী। হজমশক্তি বাড়াতে পেঁয়াজ বিশেষ উপকারী।

একইসঙ্গে গলাব্যথা, সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি বা সামান্য গা ব্যথায় দারুণ কাজ করে পেঁয়াজ। এমনকি অনেক রোগের দাওয়াই হিসেবেও কাজ করে এটি। জেনে নিন ওজন কমাতে কীভাবে খাবেন পেঁয়াজ?

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে