শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
অ স্ট্রি য়া

মানুষের হাতেই না হয় থাকুক মানুষ হত্যার অধিকার!

আইন ও বিচার ডেস্ক
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

যুদ্ধক্ষেত্রে 'কিলার রোবট' বা খুনি রোবটের ব্যবহার নিয়ে আলোচনা বেশকিছু বছর ধরেই চলে আসছে। অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শালেনবের্গের মন্তব্যের পর নতুন করে ইউরোপে আলোচিত হচ্ছে বিষয়টি। অ্যালগোরিদমের বদলে মানুষের হাতেই থাকুক খুনি রোবটের নিয়ন্ত্রণ, এমন মতামত দিয়েছে অস্ট্রিয়া কর্তৃপক্ষ। এ বিষয়ে আন্তর্জাতিক নীতি প্রণয়নের ডাক দিয়েছে তারা।

শালেনবের্গ জার্মান পত্রিকা 'বিল্ড আম জনটাগ'-কে বলেন, 'পৃথিবীর যুদ্ধক্ষেত্রে এ খুনি রোবটের আবির্ভাব ঘটার আগেই আমাদের এ বিষয়ে কিছু নিয়ম তৈরি করতে হবে'। শুধু এই রোবটগুলোর ক্ষেত্রেই নয়, এমন নির্দিষ্ট নীতি প্রণয়ন করতে হবে ল্যান্ডমাইন ও গুচ্ছ বোমা ব্যবহারের ক্ষেত্রেও, বলেন শালেনবের্গ।

এ নীতি প্রণয়নের উদ্দেশ্যে ভিয়েনায় ২০২১ সালে একটি সম্মেলনের আয়োজন করবে অস্ট্রিয়ান কর্তৃপক্ষ। শালেনবের্গ জানান, এ সম্মেলন হবে 'বিশ্বজুড়ে যুদ্ধক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে নীতি-নির্ধারণের আলোচনার' সূত্রপাত।

কূটনৈতিক স্তরে এমন নীতি নিয়ে এর আগে আলোচনা হয়নি বলে জানান শালেনবের্গ। 'এই সম্মেলন থেকে বিভিন্ন রাষ্ট্র, বিশেষজ্ঞ ও রেড ক্রসের মতো বেসরকারি সংস্থাগুলোকে সাথে নিয়ে একটি আন্দোলন গড়ে তোলা হবে', বলেন অস্ট্রিয়ান পররাষ্ট্রমন্ত্রী।

যে কারণে প্রয়োজন এই আন্দোলন

শালেনবের্গের মতো, যুদ্ধক্ষেত্রে যে সব ধরনের সিদ্ধান্ত নিতে হয়, তা কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত যন্ত্রের হাতে ছেড়ে দেওয়া উচিত নয়। শালেনবের্গ বলেন, 'জীবন-মৃতু্য বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শেষ পর্যন্ত একজন মানুষেরই হাতে থাকা উচিত। সব নৈতিক বোঝাপড়ার মাধ্যমে সেই সিদ্ধান্ত মানুষই নেবে, কোনো সংখ্যার ভারে চলা অ্যালগোরিদম তা নেবে না।'

স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক বিধিনিষেধের বিরুদ্ধে অবস্থান করে বিশ্বের তিন 'হেভিওয়েট' সামরিক শক্তি, ইসরাইল, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। এদের বিপরীতে রয়েছে 'স্টপ কিলার রোবটস' প্রচারণা, যাদের পাশে দাঁড়িয়েছে ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ মোট ৬৬টি রাষ্ট্র। এরমধ্যে, ৩০টি সদস্যরাষ্ট্র কিলার রোবটের সম্পূর্ণ নিষেধাজ্ঞা দাবি করেছে। (সূত্র : স্টপকিলাররোবটস)

মানবাধিকার সংস্থার 'খুনি রোবট' নিষিদ্ধের দাবি

জলবায়ু পরিবর্তন যেমন বড় শঙ্কা হয়ে উঠেছে, ভবিষ্যতে 'খুনি রোবট'ও সে রকম হয়ে উঠতে পারে। এমন শঙ্কা থেকে স্বয়ংক্রিয় সব অস্ত্র নিষিদ্ধের জন্য চুক্তি স্বাক্ষরের আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাবিস্নউ)।

স্বয়ংক্রিয় অস্ত্র নিয়ে এইচআরডাবিস্নউর উদ্বেগটা নতুন নয়। ২০১৩ সালের হিউম্যান রাইটস কাউন্সিলেও বিষয়টি আলোচনায় ছিল। কিন্তু তখন স্বয়ংক্রিয় অস্ত্র মানুষের অস্তিত্ব সংকটে ফেলে দিতে পারে- এ কথা বলে এবং এমন অস্ত্র নিষিদ্ধ করার প্রস্তাব রেখে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থাটি খুব বেশি সাড়া পায়নি। তবে গত সাত বছরে অন্য ১৬০টি এনজিওকে সঙ্গে নিয়ে বিষয়টির পক্ষে প্রচার চালানোর সময়কে অনেক অনুকূলে নিয়ে আসতে পেরেছে এইচআরডাবিস্নউ।

'কান্ট্রি পজিশন্স অন ব্যানিং ফুললি অটোনমাস উইপন্স অ্যান্ড রিটেইনিং হিউম্যান কন্ট্রোল'- শিরোনামের প্রতিবেদনটিতে এইচআরডাবিস্নউ জানিয়েছে, মানবজাতিকে খুনি রোবটের হাত থেকে বাঁচানো যে খুব দরকার তা এখন অনেক দেশই বুঝতে শুরু করেছে।

এইচআরডাবিস্নউ মনে করে, এখন নিষিদ্ধের পক্ষে চুক্তি স্বাক্ষর করা উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে