শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জার্মানিতে পুনর্ব্যবহারযোগ্য প্যাকেজিং বাধ্যতামূলক করতে পাস হবে আইন

আইন ও বিচার ডেস্ক
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

জার্মানির পরিবেশমন্ত্রী সেভেঞ্জা শুলজের পরিকল্পনা অনুযায়ী, ২০২১ সালের গ্রীষ্মে আইনটি কার্যকর হতে পারে। তবে তার আগে অবশ্যই মন্ত্রিসভা এবং জার্মান সংসদ বুন্ডেসটাগের এ বিষয়ে একমত হতে হবে।

পরিবেশ সুরক্ষায় জার্মানির ক্যাফে, রেস্তোরাঁয় পুনরায় ব্যবহারযোগ্য প্যাকেজিং ব্যবহার বাধ্যতামূলক করতে চান পরিবেশমন্ত্রী সেভেঞ্জা শুলজে। অপ্রয়োজনীয় বর্জ্য এড়াতে তিনি ক্যাটারিং সার্ভিসের জন্য ক্যাফে এবং রেস্তোরাঁগুলোতে ডিসপোজেবল পাত্রের পরিবর্তে পুনরায় ব্যবহারযোগ্য পাত্র রাখার কথা বলেছেন। তবে ক্যাফে এবং রেস্তোরাঁ একেবারে ছোট বা কর্মীসংখ্যা তিন জন হলে সেখানে এ নিয়মের ব্যতিক্রম হতে পারে।

আগামীতে জুস, ওয়াইন, কোমল পানীয় ইত্যাদির বোতলও দোকানে ফেরত দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, 'এ সব বোতলে যেন কমপক্ষে এক-চতুর্থাংশ পুনর্ব্যবহারযোগ্য বা রিসাইক্লিং পস্নাস্টিক পিইটি (পরিবেশবান্ধব পস্নাস্টিক) থাকে, তা নিশ্চিত করতে হবে।' তার মতে, পরিবেশ সুরক্ষায় ক্যান ও পস্নাস্টিক বোতলের কোনো স্থান নেই। তিনি মনে করেন, এ সব বোতল ফেরত দিয়ে রিফান্ড পাওয়া গেলে কেউ আর সেগুলো বাইরে ফেলে রাখবেন না। বরং রিফান্ড পেতে সবাই সেগুলো দোকানে ফেরত দিয়ে দেবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে