মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গ্রেটার বিরুদ্ধে ভারতীয় পুলিশের মামলা

আইন ও বিচার ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

কৃষকদের সমর্থনে টুইট করেছিলেন গ্রেটা টুনব্যার্গ। তারপরেই তার টুইটকে সামনে রেখে মামলা করেছে পুলিশ। গত বুধবার এই পরিবেশকর্মী টুইট করে ভারতের কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছিলেন। তারই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার পুলিশ একটি এফআইআর দায়ের করে। প্রাথমিকভাবে বলা হয়েছিল, গ্রেটার বিরুদ্ধেই এফআইআর করা হয়েছে। গ্রেটা তার উত্তরও দিয়েছিলেন। শুক্রবার নিজেদের অবস্থান থেকে সামান্য সরেছে পুলিশ। বলা হয়েছে, এফআইআরে সরাসরি গ্রেটার নাম বলা হয়নি। কিন্তু তার টুইটে উলেস্নখ করা হয়েছে।

কৃষকদের সমর্থনে বলিউড ও খেলার জগতের তারকারা সমর্থনে ধর্মেন্দ্র ৮৬ বছর বয়সি ধর্মেন্দ্র টুইট করে বলেছেন, 'আমার কৃষক ভাইয়েরা কষ্ট পাচ্ছেন দেখে আমি খুবই বেদনা বোধ করছি। সরকার দ্রম্নত কিছু করুক।' ধর্মেন্দ্র একসময় লোকসভার সাংসদ ছিলেন। বিজেপির হয়ে দাঁড়িয়ে

রাজস্থানের বিকানেরে জিতেছিলেন।

পরিবেশ আন্দোলনকারী গ্রেটা প্রথম যে টুইটটি করেছিলেন, সেখানে একটি টুলবক্সের উলেস্নখ ছিল। বলা হয়েছিল, ওই টুলবক্সের সাহায্যে সহজেই ভারতে আন্দোলনরত কৃষকদের প্রতি সমর্থন জানানো

যাবে। দিলিস্ন পুলিশের দাবি, ওই টুলবক্স আসলে একটি চক্রান্ত। বিদেশ থেকে এভাবেই ভারতের কৃষক আন্দোলনকে উস্কানি দেওয়া হচ্ছে। ফলে ওই টুলবক্সের বিষয়টিকে মাথায় রেখেই এফআইআর দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে দিলিস্ন পুলিশ এফআইআর করার পরেই গ্রেটা আরও একটি টুইট করেন। তাতে

বলা হয়, যতই থ্রেট আসুক, তিনি কৃষকদের পাশেই থাকবেন। স্বাভাবিকভাবেই গ্রেটার বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ায় দেশের একাংশের মানুষ তার সমালোচনা শুরু করেন। অনেকেই প্রশ্ন তোলেন, ক্যাপিটলে হামলার পর যদি ভারতীয়রা, এমনকি, দেশের মন্ত্রীরা টুইট করতে পারেন, তাহলে ভারতের কোনো ঘটনায় বিদেশের কেউ টুইট করে সমর্থন জানাতে পারেন না কেন? সরকারের পছন্দের বিষয় হলেই কি তার বিরুদ্ধে এফআইআর করতে হবে?

এফআইআরে সরাসরি সিডিশন বা দেশের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগ করা হয়েছে। মামলাটি

ফৌজদারি।

শুক্রবার সকালে অবশ্য পুলিশ জানিয়েছে, গ্রেটা নয়, ওই টুলবক্সের অচেনা প্রণেতার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে