মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

স্পেনের্ যাপারকে গ্রেপ্তারের প্রতিবাদ

আইন ও বিচার ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

স্পেনের সাবেক রাজা খুয়ান কার্লোসকে 'মাতাল' আখ্যা দিয়ে গান বাঁধার্ যাপার পাবলো হাসেলকে সম্প্রতি ভোরে গ্রেপ্তার করা হয়। এর প্রতিবাদে বার্সেলোনা, ভ্যালেন্সিয়াসহ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা ক্যানে আগুন ধরিয়েছেন এবং পুলিশের দিকে পাথর নিক্ষেপ করেছেন। বার্সেলোনায় প্রায় দুই হাজার জন বিক্ষোভে অংশ নেন বলে স্থানীয় গণমাধ্যম অনুমান করছে।

৩২ বছর বয়সি হাসেল একজনর্ যাপার। রাজতন্ত্রকে অপমান, সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীদের প্রশংসা করাসহ কমপক্ষে চার অপরাধে ২০১৪ সালে তাকে দুই বছরের স্থগিত কারাদন্ড দেওয়া হয়েছিল। এরপর ২০১৮ সালে সাবেক রাজা খুয়ান কার্লোসকে নিয়ে করা একটি গান ও ২০১৪ থেকে ২০১৬ সালের মধ্যে করা ৬৪টি টুইটের জন্য তাকে নয় মাসের কারাদন্ড দেওয়া হয়।

খুয়ান কার্লোসের (ছবি) বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু হওয়ার পর গত আগস্টে দেশ ছেড়ে আবুধাবিতে চলে যান তিনি। পাবলো হাসেলের গানে রাজার সেই দুর্নীতির কথা ছিল। এছাড়া রাজা স্ত্রীকে পেটাতেন, তিনি মাতাল ছিলেন, মাফিয়ার প্রধান ছিলেন এবং পতিতাদের নিয়মিত খদ্দের ছিলেন বলেও গানে লিখেছিলেন পাবলো হাসেল।

মূলত সহিংস বিদ্রোহের আহ্বান জানিয়েছিলেন পাবলো হাসেল। এসব টুইটে বর্তমানে বিলুপ্ত বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী 'ইটিএ' এবং মার্কস ও লেনিনবাদী সশস্ত্র গোষ্ঠী 'গ্রাপো'র কথা ছিল।

জেলের বাইরে থাকতে আদালতে আপিল করেছিলেন হাসেল। সোমবার তার আবেদন খারিজ হয়ে গেলে গ্রেপ্তার এড়াতে ইয়েইডা বিশ্ববিদ্যালয়ের এক ভবনে আশ্রয় নিয়েছিলেন তিনি। সঙ্গে প্রায় ৫০ জন সমর্থক ছিল। মঙ্গলবার ভোরে পুলিশ ওই ভবনে ঢুকে হাসেলকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার হওয়ার পর সমর্থকদের উদ্দেশ্যে হাসেল বলেন, 'ফ্যাসিবাদী রাষ্ট্রের মৃতু্য হোক!' তিনি বলেন, 'আমরা জিতবো। তারা নিপীড়ন করে কখনোই আমাদের মচকাতে পারবেনা।'

অভিনেতা খাবিয়ের বার্দেম ও ফিল্ম ডিরেক্টর পেদ্রো আলমোদাভাসহ ২০০-র বেশি শিল্পী সম্প্রতি হাসেলের প্রতি সমর্থন জানিয়ে এক পিটিশনে সই করেছিলেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ২০১৫ সালে প্রণয়ন করা 'পাবলিক সিকিউরিটি ল' দিয়ে সম্প্রতি বেশ কয়েকজন শিল্পী ও সামাজিক মাধ্যমের তারকাদের বিচার করা হয়েছে।

স্পেনের জোট সরকার গত সপ্তাহে এই আইনে পরিবর্তনের প্রস্তাব করেছে। বাকস্বাধীনতা সম্পর্কিত অপরাধের জন্য কারাদন্ডের বিধান রদ করার প্রস্তাব করা হয়েছে। তবে কবে থেকে এটা চালু হবে তা জানানো হয়নি। হাসেলের মামলার ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে কিনা তা-ও বলা হয়নি। অবশ্য বিরোধী রক্ষণশীল ও উগ্র ডানপন্থি দল সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে