শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আড়াই বছরে ২ হাজার ১৮৯টি মামলার নিষ্পত্তি

আইন ও বিচার ডেস্ক
  ২০ এপ্রিল ২০২১, ০০:০০

রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালগুলো গত আড়াই বছরে ২ হাজার ১৮৯টি মামলার নিষ্পত্তি করেছে। জেলায় কমতে শুরু করেছে এ ধরনের মামলার জট।

রংপুরে ১৯৯৫ সালে যখন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল গঠন হয়, তখন এর একটি আদালত ছিল। বিচারক ছিলেন একজন। ওই একজনের আদালতে চলত আট উপজেলায় ঘটে যাওয়া এ ধরনের সব মামলার বিচার।

মামলার সংখ্যা তখন এত বেশি ছিল, কোনো কোনো মামলা বছরে একবার শুনানির সুযোগ ঘটত। আসামি একবার জামিন পেলে বিচারপ্রার্থীর হতাশার অন্ত থাকত না। ২০১৮ সাল পর্যন্ত এভাবেই চলেছে। মামলা জমে জমে ৭ হাজার ৯৭১টি মামলার স্তূপ তৈরি হয় এ আদালতে।

এরপর পরিস্থিতি বদলে যেতে শুরু করে। ২০১৮ সালের ২৪ অক্টোবর রংপুরে তিনটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল গঠন করা হয়। এরপর গত আড়াই বছরে এই তিন আদালতে ৯ হাজার ৯৬০ মামলার মধ্যে ২ হাজার ১৮৯টির নিষ্পত্তি হয়েছে।

মামলাজট, বিচারপ্রার্থীদের হয়রানি, আর্থিক ব্যয় এসব নিয়ে পত্রপত্রিকায় লেখালেখির কারণে সংশ্লিষ্ট দপ্তর থেকে বিষয়টি সরকারের উচ্চপর্যায়ে জানানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত হয় তিনটি ট্রাইবু্যনাল।

৯টি আমলি আদালত নিয়ে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ২৭ হাজার ৯৫৮টি। রংপুর জজ আদালতে বিচারাধীন মামলা ২৪ হাজার ৫৮২টি। এর মধ্যে দেওয়ানি ১৫ হাজার ৮০৫টি আর ফৌজদারি মামলা ৮

হাজার ৭৭৭টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে