শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

পুলিশে-পুলিশে প্রেম নিষিদ্ধ হচ্ছে কেনিয়ায়

আইন ও বিচার ডেস্ক
  ০৪ মে ২০২১, ০০:০০

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ায় পুলিশ কর্মকর্তাদের মধ্যে একে অপরের সঙ্গে প্রেম-বিয়ে নিষিদ্ধ করা হচ্ছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আফ্রিকার সংবাদমাধ্যম ন্যাশন। প্রতিবেদনে কেনিয়ায় মন্ত্রিপরিষদ সচিব ফ্রেড ম্যাটিয়াংয়ের এ সংক্রান্ত বক্তব্য তুলে ধরা হয়।

পুলিশের মধ্যে অপরাধপ্রবণতা কমাতে পুলিশ-পুলিশে প্রেম-বিয়ে নিষিদ্ধ করতে যাচ্ছে দেশটি। কারণ দেশটিতে পুলিশ-পুলিশে প্রেম ও বিয়ের কারণে বাহিনীটির ভেতরে অপরাধের মাত্রা বেড়েছে।

কেনিয়ার একটি পুলিশ কলেজের এক অনুষ্ঠানে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ফ্রেড ম্যাটিয়াং বলেন, আগের তুলনায় অনেক বেশি নারী পুলিশ কর্মকর্তাদের যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ আসছে। কর্মকর্তাদের মধ্য অপরাধপ্রবণতা কমানোর লক্ষ্যে পুলিশ কর্মকর্তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নিষেধাজ্ঞার বিধি তৈরি করতে মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করা হয়েছে।

তবে এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের অনুমোদন পেতে হবে।

তিনি আরও বলেন, পারিবারিক কলহের জেরে গত কয়েক মাসে কেনিয়ায় পুলিশ কর্মকর্তাদের মধ্যে স্বামী বা স্ত্রীকে হত্যার ঘটনা বেড়েছে। এ ছাড়া নারী পুলিশ কর্মকর্তাদের যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে। তাই পুলিশ কর্মকর্তারা তাদের অধীন কারও সঙ্গে প্রেম বা বিয়ে করতে পারবেন না। প্রেম বা বিয়ে হলেই একজনকে চাকরি ছাড়তে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে