শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকারি লিগ্যাল এইড পেয়েছে ৮৫,৭৫১ জন অসহায় কারাবন্দি

আইন ও বিচার ডেস্ক
  ০৪ মে ২০২১, ০০:০০

আইনগত সহায়তা দিতে প্রতিষ্ঠিত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে ২০০৯ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সরকার সারা দেশে ৬ লাখ ৭ হাজার ৮৮০ জনকে আইনি সহায়তা দিয়েছে। এ সময়ে ১ লাখ ৩৭ হাজার ৬৫৪টি লিগ্যাল এইডের মামলা নিষ্পত্তি হয়েছে। নিষ্পত্তিকৃত মামলাগুলোর মধ্যে দেওয়ানি ১৮,৬৭২টি, ফৌজদারি ৮৯,৩৯৯টি, পারিবারিক ২৮,৬৮৭টি এবং অন্যান্য ৮৯৬টি।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০১২ সাল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৮৫,৭৫১ জন অসহায় কারাবন্দিকে আইনগত সহায়তা দিয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকালেও গত বছর মার্চ থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত এ সংস্থার মাধ্যমে ৫৪,৩০৩ জনকে আইনি পরামর্শ প্রদান, ২৩,১৬৯ জনকে আইনগত সহায়তা প্রদান এবং ১৩,৩৫৪টি মামলা বিকল্প বিরোধ পদ্ধতি প্রয়োগের মাধ্যমে নিষ্পত্তি করা হয়েছে। একই সময়ে সংস্থাটি ক্ষতিগ্রস্ত বিচারপ্রার্থীদের ২৪ কোটি ৩২ লাখ ৩৯ হাজার ৯৮০ টাকা আদায় করে দিতে সক্ষম হয়েছে।

মামলা জট কমানোর লক্ষ্যে লিগ্যাল এইড অফিসগুলোকে 'এডিআর কর্নার' বা 'বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্রস্থল' হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে। ২০১৬ সালে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমকে ডিজিটাইজেশন করা হয়েছে। চালু করা হয়েছে জাতীয় হেল্পলাইন কলসেন্টার ১৬৪৩০।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে