শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

লিভ-ইন যুগলের সুরক্ষার আরজি খারিজ পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্টে

আইন ও বিচার ডেস্ক
  ১৮ মে ২০২১, ০০:০০

লিভ-ইন সম্পর্কে থাকা যুগলের নিরাপত্তার আবেদন খারিজ করলেন পাঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট। আদালতের যুক্তি, এমন কোনো পদক্ষেপ করলে সামাজিক কাঠামোয় আঘাত আসতে পারে।

মেয়েটির বাবা এবং আত্মীয়রা ক্রমাগত তাদের খুনের হুমকি দিচ্ছেন বলে হরিয়ানার জিন্দের বাসিন্দা প্রাপ্তবয়স্ক ওই যুগল আদালতে অভিযোগ জানিয়েছিলেন। মেয়েটি তার এবং সঙ্গীর জীবন রক্ষার জন্য প্রয়োজনীয় নিরাপত্তার আরজি জানিয়েছিলেন হাইকোর্টের কাছে। কিন্তু সেই আবেদন খারিজ করে দেন বুধবার বিচারপতি অনিল ক্ষেত্রপাল। তিনি জানান, বিচারবিভাগের তরফে এমন কোনো পদক্ষেপ করা হলে দেশের সামাজিক কাঠামোর উপর বিরূপ প্রতিক্রিয়া পড়ার আশঙ্কা রয়েছে।

আদালত সূত্রের খবর, আবেদনকারী তরুণীর বয়স ১৮। তার সঙ্গীর ২১। পরিবারের অমতেই তারা বিয়ে না করে একত্রে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু তরুণীর পরিবার-পরিজনদের থেকে ক্রমাগত খুনের হুমকি আসতে থাকায় তারা আদালতের দ্বারস্থ হয়েছিলেন। বিচারপতি ক্ষেত্রপালের মন্তব্য নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। সেই প্রসঙ্গে সামনে এসেছে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টেরই বিচারপতি অলকা সারিনের গত ২৩ ডিসেম্বরের ঐতিহাসিক রায়ের প্রসঙ্গ। বিচারপতি সারিন যে রায়ে বলেছিলেন, সাবালক অথচ বিয়ের বয়ঃপ্রাপ্ত নন, এমন কোনো যুবক যদি তার সাবালিকা বান্ধবীর সঙ্গে বিয়ে না করে একত্রে থাকেন, তাতে বাধা দেওয়ার কিছু নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে