শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জার্মানিতে মুরগির পুরুষ বাচ্চা হত্যা নিষিদ্ধ

আইন ও বিচার ডেস্ক
  ২৫ মে ২০২১, ০০:০০

পুরুষ মুরগি ডিম দেয় না। অর্থনৈতিকভাবে লাভজনক না হওয়ায় অনেক দেশেই জন্মের পরপরই মোরগ ছানাগুলোকে মেরে ফেলা হয়। গণহারে মোরগ ছানা হত্যা বন্ধ করতে আইন পাস হলো জার্মানিতে।

জার্মান সংসদ বুন্ডেসটাগ ঘোষণা করেছে, জার্মানিতে গণহারে মুরগির পুরুষ বাচ্চা মেরে ফেলা নিষিদ্ধ আইন আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। মুরগি চাষ প্রক্রিয়া অমানবিক, অনৈতিক বলে দীর্ঘদিন ধরেই নানা সমালোচনা হচ্ছিল।

পুরুষ মুরগি ডিম দেয় না, মাংসের জন্যও সেরা পছন্দ নয়, ফলে অর্থনৈতিকভাবে লাভজনক না হওয়ায় মুরগির খামারগুলোতে পুরুষ বাচ্চাগুলোকে জন্মের পরপরই হত্যা করা হয়ে থাকে।

গণহারে মুরগির পুরুষ বাচ্চা হত্যা নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছিলেন জার্মানির কৃষিমন্ত্রী ইউলিয়া ক্লোকনার। বাচ্চা মোরগ হত্যা করাকে 'অমানবিক' ও গ্রহণযোগ্য নয় বলে তিনি মন্তব্য করেন। কৃষকদের অর্থনৈতিক স্বার্থে প্রাণী সুরক্ষাকে গুরুত্ব না দেওয়ার বিষয়ে ২০১৯ সালে জার্মান প্রশাসনিক আদালত এক রায়ে উদ্বেগ প্রকাশ করে।

মুরগির পুরুষ ছানার জন্ম রোধ করতে জার্মান কৃষকদের এখন প্রযুক্তির ব্যবহার করতে হবে, যাতে ভ্রূণেই লিঙ্গ শনাক্ত করা সম্ভব হয়।

প্রতি বছর শুধু জার্মানিতেই মুরগির প্রায় সাড়ে চার কোটি পুরুষ বাচ্চাকে হত্যা করা হয়। প্রাণী সুরক্ষা কর্মকর্তারা একে 'চিক শ্রেডিং' বা মুরগির ছানা জবাইবলে অভিহিত করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে