বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দেউলিয়া মামলার দীর্ঘ জীবন

আইন ও বিচার ডেস্ক
  ২৯ জুন ২০২১, ০০:০০

সারা দেশে দেউলিয়া আদালতগুলোতে এখন প্রায় ১৭৯টি দেউলিয়া মামলা বিচারাধীন রয়েছে। এই মামলাগুলোর বিপরীতে ব্যাংকগুলোর আটকা আছে প্রায় ২৬০০ কোটি।

১৯৯৭ সালে দেউলিয়া বিষয়ক আইন প্রণয়নের পর, এখন পর্যন্ত এ আইনে দায়ের হওয়া প্রায় ৬৩৮টি মামলা দায়ের হয়েছে বিভিন্ন ব্যক্তি ও কোম্পানির বিরুদ্ধে।

২০১৬ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত দায়ের হয়েছে ১১টি মামলা। তবে গত ৫ বছরে মামলা নিষ্পত্তি হয়েছে মাত্র ২টি। আবার ১৭৯টি মামলার মধ্যে ৬১টি দেউলিয়া মামলা হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে। নিষ্পত্তি হওয়া মামলাগুলোর মধ্যে একটিমাত্র কোম্পানিকে দেউলিয়া ঘোষণা করা হয়েছে গত ১০ বছরে। আর নিষ্পত্তি হওয়া অন্য মামলাগুলোর সব ছিল ব্যক্তি ঋণখেলাপিদের বিরুদ্ধে। সারা দেশে দেউলিয়া আদালতে বিচারাধীন ১৭৯টি মামলার মধ্যে ১১১টি মামলা দায়ের করেছে বিভিন্ন ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান। সুপ্রিম কোর্টের পরিসংখ্যান থেকে দেখা যায় এই ১১১টির মধ্যে ৬১টি হাইকোর্টের আদেশে স্থগিত রয়েছে। প্রায় চার বছর আগে দেউলিয়া আইন সংশোধনের উদ্যোগ নেয়োর পর একটি খসড়াও প্রণয়ন করা হয়। এখন পর্যন্ত সেটি আলোর মুখ দেখেনি। বাংলাদেশ ব্যাংকের তৈরি করা প্রস্তাবিত আইনে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে কোনো ব্যক্তি ঋণ নিয়ে দেউলিয়া হলে তিনি নিজ নামে সরকারি সুবিধা ভোগ করতে পারবেন না। কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না। ভোটও দিতে পারবেন না। কোনো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নতুন ঋণ নিতে পারবেন না। যিনি দেউলিয়া হবেন তিনি দেশ ত্যাগ করতে পারবেন না। উঠতে পারবেন না বিমানে। রাষ্ট্রীয় অনুষ্ঠানে দাওয়াতও পাবেন না। তবে দেউলিয়ার দায় থেকে মুক্ত হলে আদালতের সম্মতি নিয়ে এসব সুবিধা আবার ভোগ করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে