শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আইনের শাসন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ

আইন ও বিচার ডেস্ক
  ১৯ অক্টোবর ২০২১, ০০:০০

বিশ্বে ১৩৯টি দেশের আইনের শাসন সূচকে একধাপ এগিয়েছে বাংলাদেশ। নতুন সূচকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১২৪। গত বছর বৈশ্বিক আইনের শাসন সূচকে বাংলাদেশের স্কোর ছিল ০.৪১। এ বছর কমে দাঁড়িয়েছে ০.৪০-এ। আর দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান চতুর্থ।

তালিকায় নেপালের অবস্থান ৭০, শ্রীলংকা ৭৬ এবং ভারত ৭৯তম অবস্থানে। তলানিতে থাকা পাকিস্তান ১৩৪ এবং আফগানিস্তান ১৩০-এ। ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট রুল অব ল' ইনডেক্সে প্রকাশিত সূচকে এমন তথ্য উঠে এসেছে।

সংস্থাটি ২০০৬ সালে প্রতিষ্ঠার পর থেকে আইনের শাসনের সূচক প্রকাশ করে আসছে। ডবিস্নউজেপির সূচকে আইনশৃঙ্খলা পরিস্থিতিতে বৈশ্বিকভাবে শীর্ষে অবস্থান করছে ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের তিনটি দেশ- নরওয়ে, ডেনমার্ক ও ফিনল্যান্ড।

অপরদিকে, সর্বনিম্নে অবস্থানকারী তিন দেশ হলো- গণপ্রজাতন্ত্রী কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা।

আটটি বিষয় বিবেচনায় নিয়ে আইনের শাসনের এই সূচক করে ডবিস্নউজেপি। এগুলোর মধ্যে সরকারি ক্ষমতা, সরকারি উন্মুক্ততা, দুর্নীতি, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়ন্ত্রণ প্রয়োগ এবং ফৌজদারি ও নাগরিক বিচার ব্যবস্থার সীমাবদ্ধতা। মোট ৪৪টি বিষয় দেখা হয় এখানে।

সূচকে এসেছে, আইনের শাসন সংক্রান্ত বিষয়ে 'অর্ডার অ্যান্ড সিকিউরিটি' বিভাগে ভালোভাবে কাজ করেছে বাংলাদেশ। এ সম্পর্কে ডবিস্নউজেপি জানিয়েছে, বাংলাদেশ কার্যকরভাবে অপরাধ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে। এমনিক অভ্যন্তরীণ সংঘাত বেশ ভালোভাবে নিয়ন্ত্রণে এসেছে বলেও উলেস্নখ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে