মেসিডোনিয়ায় পাকিস্তানি ও আফগান মানব পাচারকারী গ্রেপ্তার

মেসিডোনিয়ায় পাকিস্তানি ও আফগান মানব পাচারকারী গ্রেপ্তার

অভিবাসনপ্রত্যাশীদের আটকে রেখে অকথ্য নির্যাতন চালানো, নির্যাতনের ভিডিও পাঠিয়ে পরিবারকে টাকা দিতে বাধ্য করা- এমন সব অভিযোগে দুই পাকিস্তানি এবং দুই আফগানকে গ্রেপ্তার করেছে মেসিডোনিয়ার পুলিশ।

উত্তর মেসিডোনিয়ার সার্বিয়া সংলগ্ন সীমান্ত এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। সার্বিয়ার পুলিশের দেওয়া তথ্যের ভিত্তিতে সপ্তাহান্তে অভিযান পরিচালনার সময় সেই এলাকা থেকে ৩৫ জন অভিবাসনপ্রত্যাশীকেও উদ্ধার করে উত্তর মেসিডোনিয়ার আইন-শৃঙ্খলা বাহিনী। ৩৫ জনের মধ্যে ৯ জনের বয়স ১৪ থেকে ১৫ বছরের মধ্যে।

আটক চারজনের বিরুদ্ধে অভিযোগ, তারা গ্রিস থেকে মেসিডোনিয়া এবং সার্বিয়া হয়ে ক্রোয়েশিয়া বা হাঙ্গেরিতে যেতে আগ্রহীদের মেসিডোনিয়া সীমান্তে আটকে রাখে। অভিবাসনপ্রত্যাশীরা যাতে নিজেদের পরিবার এবং আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে যোগাযোগ করতে না পারে তা নিশ্চিত করতে প্রথমেই তাদের কাছ থেকে মোবাইল ফোন, পাসপোর্ট এবং অন্যান্য কাগজপত্র নিয়ে নেওয়া হয়। তারপর শুরু হয় টাকা আদায়ের জন্য চাপ প্রয়োগ এবং মারধর। নগদ টাকা না পেলে টাকা আদায়ের জন্য মারধরের দৃশ্য ভিডিও করে তা পরিবারের কাছে পাঠানো হতো বলেও মেসিডোনিয়ার পুলিশকে জানায় সার্বিয়ার পুলিশ। এ সব অভিযোগ পেয়েই সপ্তাহান্তে সীমান্ত সংলগ্ন এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে মেসিডোনিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মেসিডোনিয়া পুলিশের ধারণা, আটক চারজন এক মানব পাচারকারী দলের সদস্য। দু'জন অভিবাসনপ্রত্যাশী পালিয়ে সার্বিয়ায় গিয়ে সেখানকার পুলিশকে সব তথ্য জানানোয় দুই পাকিস্তানি এবং দুই আফগানকে আটক করার জন্য বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযোগ প্রমাণিত হলে আটক হওয়া চারজনের সর্বোচ্চ আট বছরের জেল হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে