শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

অবকাশকালীন হাইকোর্টের ১১ বেঞ্চে শুনানি হবে ৫২ ডেথ রেফারেন্স মামলার

ম আইন ও বিচার ডেস্ক
  ১৫ মার্চ ২০২২, ০০:০০

অবকাশে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ডেথ রেফারেন্স এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য মামলাসমূহ নিষ্পত্তিতে গঠিত ১১ বেঞ্চে মামলার সাল ও নাম্বার অনুযায়ী বণ্টন করে দেওয়া হয়েছে। আগামী ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটিসহ কোর্টের অবকাশকালীন এসব বেঞ্চে সাল ও নাম্বার অনুযায়ী অগ্রাধিকার ভিত্তিতে ৫২টি ডেথ রেফারেন্স মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত এক নোটিশে এ তথ্য জানা গেছে। নোটিশের তথ্য অনুযায়ী বিচারপতি সৈয়দ জিয়াউল করিম এবং বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৩৮ ৬০, ৬১, ৬২ ও ৬৪ নম্বর মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

বিচারপতি এস এম এমদাদুল হক এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৮০, ৮১, ৮২, ৮৩ ও ৮৪ নম্বর মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

বিচারপতি মো. রেজাউল হাসান এবং বিচারপতি কাজী ইবাদাত হোসেনের ডিভিশনের দ্বৈত বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৮৫, ৮৬, ৮৭ ও ৮৮ নম্বর মামলার শুনানি হবে।

বিচারপতি শেখ মো. জাকির হোসেন এবং বিচারপতি মো. জাকির হোসেনের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৮৯, ৯০, ৯১, ৯২ ও ৯৩ নম্বর মামলার শুনানি হবে।

বিচারপতি হাবিবুল গণি এবং মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৯৪, ৯৫, ৯৬ ও ৯৭ নম্বর মামলার শুনানি হবে।

বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ৯৮, ৯৯, ১০০, ১০১ ও ১০২ নম্বর মামলার শুনানি হবে।

বিচারপতি মোহাম্মদ উলস্নাহ এবং বিচারপতি মো. আতোয়ার রহমানের ডিভিশন বেঞ্চে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ১০৩, ১০৪, ১০৫ ও ১০৬ নম্বর মামলার শুনানি হবে।

বিচারপতি মো. ইকবাল কবির এবং মো. কামরুল হোসেন মোলস্নার ডিভিশন বেঞ্চ ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ১০৭, ১০৮, ১০৯, ১১০ ও ১১১ নম্বর মামলার শুনানি গ্রহণ করবেন।

বিচারপতি এ এস এম আব্দুল মোবিন এবং বিচারপতি এস এম মনিরুজ্জামানের ডিভিশন বেঞ্চ শুনানি গ্রহণ করবেন ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ১১২, ১১৩, ১১৪, ১১৫, ১১৬ নম্বর মামলার।

বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান এবং বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল-ইসলামের ডিভিশন বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ১১৭, ১১৮, ১১৯, ১২০ ও ১২১ নম্বর মামলার।

বিচারপতি এস এম কুদ্দুস জামান এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চ ডেথ রেফারেন্স সংক্রান্ত ২০১৬ সালের ১২২, ১২৩, ১২৪, ১২৫ ও ১২৬ নম্বর মামলার শুনানি গ্রহণ করবেন।

এসব বেঞ্চ মামলার সাল ও নম্বরের ধারাবাহিকতা অনুসরণ করে অগ্রাধিকার ভিত্তিতে মৃতু্যদন্ডাদেশ করফারমেশনের রেফারেন্স এবং একই রায় থেকে উদ্ভূত সব ফৌজদারি আপিল ও জেল আপিল এবং রায় থেকে উদ্ভূত ফৌজদারি আপিল ও জেল আপিল মঞ্জুরির আবেদন ও ফৌজদারি বিবিধ যদি থাকে এবং উলিস্নখিত বিষয়াদি সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে