আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে কেমন করল বাংলাদেশি দল?

আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে কেমন করল বাংলাদেশি দল?

মরক্কোর মারাকেশে অনুষ্ঠিত আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ টুর্নামেন্টে শুক্রবার (১৩ মে) নিজেদের চতুর্থ ম্যাচে অংশ নেয় বাংলাদেশ আইনজীবী দল। টানা তিন ম্যাচে বড় ব্যবধানে হারলেও চতুর্থ ম্যাচে হারের ব্যবধান কমেছে। এ ম্যাচে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছে বাংলাদেশ আইনজীবী ফুটবল দল।

শুরু থেকে ভালো ফুটবল খেলা ম্যাচের প্রথম গোলটি করেছিল বাংলাদেশ। এক গোলে এগিয়ে থেকে প্রথম অর্ধশেষ করলেও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি বাংলাদেশের আইনজীবীরা। দলের পক্ষে প্রথম ও একমাত্র গোলটি করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

এর আগে ৮ মে অনুষ্ঠিত প্রথম ম্যাচে রিপাবলিক অব কঙ্গোর কাছে ৫-০ গোলে হারে বাংলাদেশ। পরের দিন নিজেদের ২য় ম্যাচে বিশ্বে ফুটবলের রাজা খ্যাত দেশ ব্রাজিলের কাছে ৭-০ গোলে পরাজিত হয় বাংলাদেশ দল। এরপর তৃতীয় ম্যাচেও ইসরায়েলের কাছে ৭-০ গোলে হারে বাংলাদেশি আইনজীবীরা।

প্রসঙ্গত, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (গটঘউওঅঠঙঈঅঞ) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট- যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। ১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। মুন্ডিয়াভোকেট সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত।

১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এবারের আসরের উদ্বোধনী খেলা শুরু হয়েছে ৭ মে। আর ১৫ মে অনুষ্ঠিত হবে ফাইনাল। এর আগে ২০১৮ সালে সর্বশেষ স্পেনে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল।

এবারে মরক্কোর শহর মারাকেশে অনুষ্ঠিত হচ্ছে আইনজীবীদের ২০তম ফুটবল চ্যাম্পিয়নশিপ। গত ৭ মে শুরু হওয়া টুর্নামেন্ট চলবে আগামী ১৫ মে পর্যন্ত।

এতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে একটি দল অংশগ্রহণ করছে। এই বিশ্বকাপে মাস্টার বিভাগে অংশগ্রহণ করে 'বাংলাদেশ ল'ইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)' নামে বাংলাদেশি একটি দল।

এই আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরাইল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশগ্রহণের কথা থাকলেও ইসরাইল দলের অংশগ্রহণে আপত্তি জানিয়ে শেষ মুহূর্তে পুরো টুর্নামেন্ট বয়কট করে আলজেরিয়ার আইনজীবীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে