অন্যত্র বসবাসেও মহিলারা অধিকার পাবেন শ্বশুরবাড়ির

অন্যত্র বসবাসেও মহিলারা অধিকার পাবেন শ্বশুরবাড়ির

কোনো মহিলা তার শ্বশুরবাড়ির বদলে স্বামীর সঙ্গে অন্যত্র ভাড়া বাড়িতে থাকলেও শ্বশুরবাড়ির অধিকার থেকে তাকে বঞ্চিত করা যাবে না। বৃহস্পতিবার একটি মামলায় এই গুরুত্বপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত ঘোষণা করেছে, শ্বশুরবাড়িতে মহিলাদের আর সবার সঙ্গে বসবাসের অধিকার কোনোভাবেই লঙ্ঘন করা যাবে না। কোনো যুক্তিতেই তাকে এই অধিকার থেকে বঞ্চিত করে শ্বশুরবাড়ি থেকে বার করে দেওয়া যাবে না। বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি বি ভি নাগরত্ন এই নির্দেশ দিয়েছেন।

এক মহিলার স্বামীর মৃতু্যর পরে শ্বশুর ও শাশুড়ি তাঁকে শ্বশুরবাড়ির অংশীদারি থেকে বঞ্চিত করেন। নিম্ন আদালত মহিলার পাশে দাঁড়ালেও উত্তরাখন্ড হাইকোর্ট শ্বশুর-শাশুড়ির পক্ষে রায় দিয়ে জানায়, মহিলা কখনও শ্বশুরবাড়িতে বসবাস করেননি। তিনি তার স্বামীর কর্মস্থলে স্বামীর সঙ্গে ভাড়া বাড়িতে থাকতেন। দ্বিতীয়ত, তিনি শ্বশুর-শাশুড়ির সঙ্গে কখনো এক বাড়িতে থাকেননি, ফলে তাকে 'একসঙ্গে বসবাস'-এর শর্তে ফেলা যায় না। সুপ্রিম কোর্ট এ দিন সাফ জানিয়েছে, কোনো মহিলা শ্বশুরবাড়িতে থাকুক বা অন্যত্র ভাড়া বাড়িতে থাকুক শ্বশুরবাড়ির অধিকার থেকে তাকে বঞ্চিত করা যাবে না।

এমনকি তিনি বিবাহসূত্রে শ্বশুরবাড়িতে এলেই 'এক সঙ্গে বসবাস'-এর শর্তে পড়বেন। মহিলাকে কোনো যুক্তি দেখিয়ে শ্বশুরবাড়ি থেকে আশ্রয়চু্যত করা যাবে না। পরিবারের কারও বিরুদ্ধে হিংসার অভিযোগ আনলে মহিলা নিজে অন্যত্র থাকার জন্য সাহায্য চাইতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে