শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৭ মে ২০২২, ০০:০০

১০০ জন সহকারী জজ নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ

ম আইন ও বিচার ডেস্ক

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রবেশ পদ সহকারী জজ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। উপযুক্ত প্রার্থীরা পঞ্চদশ বিজেএস পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে পদের সংখ্যা রাখা হয়েছে ১০০টি- তবে বিধি অনুযায়ী পদ সংখ্যা হ্রাস বা বৃদ্ধি হতে পারে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা রাখা হয়েছে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা আইন বিষয়ে স্নাতক অথবা কোনো বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ৩ বছর মেয়াদি স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।

তবে শর্ত থাকে যে, প্রার্থীকে আইন বিষয়ে স্নাতক বা স্নাতক (সম্মান) বা ক্ষেত্রমতে, আইন বিষয়ে স্নাতকোত্তর স্তরে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ প্রাপ্ত হতে হবে। ১ জানুয়ারি, ২০২২ তারিখে প্রার্থীর বয়স হতে হবে অনধিক ৩২ বছর। বয়স নির্ধারণে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। অনলাইনে আবেদনপত্র (ইঔঝঈ ঋড়ৎস ও) পূরণ ও জমাদান শুরু ১৮ মে হবে এবং ১২ জুন পর্যন্ত আবেদনপত্র জমা দেওয়া যাবে।

নিয়োগ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানতে এবং অনলাইনে আবেদন করতে এই লিংকে ভিজিট করুন: যঃঃঢ়://িি.িনলংপ.মড়া.নফ/ঢ়ি-পড়হঃবহঃ/ঁঢ়ষড়ধফং/২০২২/০৫/ঈরৎপঁষধৎ-ড়ভ-১৫:য-ইঔঝ-ঊীধসরহধঃরড়হ-২০২২.ঢ়ফভ

ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে প্রথম বিচারের মুখোমুখি রুশ সেনা

ম আইন ও বিচার ডেস্ক

একজন নিরস্ত্র ইউক্রেনীয় বেসামরিক নাগরিককে হত্যার অভিযোগে শুক্রবার থেকে বিচারের মুখোমুখি হয়েছেন একজন রাশিয়ান সেনা। গত ২৪ ফেব্রম্নয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এটিই প্রথম কোনো যুদ্ধাপরাধের মামলা- যা ইউক্রেনের আদালতে উঠল। উত্তর-পূর্বাঞ্চলীয় চুপাখিভকা গ্রামে একটি গাড়ির জানালা দিয়ে ৬২ বছর বয়সি এক ব্যক্তিকে মাথায় গুলি করার অভিযোগ রয়েছে রুশ সার্জেন্ট ভাদিম শিশিমারিনের বিরুদ্ধে।

যুদ্ধের আইন ও রীতিনীতি অনুযায়ী ইউক্রেনীয় ফৌজদারি কোডের ধারায় বর্ণিত দন্ডের অধীনে তিনি যাবজ্জীবন কারাদন্ডের মুখোমুখি হয়েছেন।

তার অ্যাটর্নি ভিক্টর ওভস্যানিকভ বলেছেন, তার (ভাদিম শিশিমারিন) বিরুদ্ধে মামলাটি শক্ত। তবে কী তথ্যপ্রমাণ তুলে ধরা হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কিয়েভের আদালত, খবর এপি নিউজের। তিনি বলেন, তিনি এবং তার মক্কেল এখনো সিদ্ধান্ত নেননি যে কীভাবে তারা আবেদন করবেন। ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভার অফিস জানিয়েছে, তারা রাশিয়ান সৈন্য এবং সরকারি কর্মকর্তাসহ ৬শ' জনেরও বেশি সন্দেহভাজনের বিরুদ্ধে ১০ হাজার ৭শ'রও বেশি সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে