বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিহারের আদালতে ১০৮ বছরের পুরনো মামলা নিষ্পত্তি

হাসনাইন আহমেদ
  ৩১ মে ২০২২, ০০:০০

জমিজমা সংক্রান্ত ১০৮ বছরের পুরনো এক মামলা নিষ্পত্তি করল ভারতের বিহার রাজ্যের একটি জেলা আদালত। রাজ্যের আরা জেলা আদালতের অতিরিক্ত জেলা বিচারক স্বেতা সিং সম্প্রতি এ মামলাটি নিষ্পত্তি করে রায় ঘোষণা করেন।

জানা গেছে, বিহারের আরা জেলার ভোজপুরে একটি ৯ একর জমি ছিল আজহার খান নামে এক ব্যক্তির। তার কাছ থেকে সেই জমির ৩ একর কিনে নেয় এক রাজপুত পরিবার। কিন্তু ২ রাজপুত পরিবারের মধ্যে ওই জমির মালিকানা নিয়ে বিবাদ শুরু হয়।

বিষয়টি নিয়ে এক পরিবারের কর্তা দরবারি সিং ১৯১৪ সালে মামলা করেন। তার দাবি, ওই ৩ একর জমি তার। প্রতিপক্ষ রাজপুত পরিবারের সঙ্গে তার আদালতে লড়াই শুরু হয়। এরপর সেই মামলা চলতেই থাকে।

ব্রিটিশ আমলে করা ওই মামলা বিচারাধীন থাকা অবস্থায় দেশ স্বাধীন হয়। কিন্তু মামলা চলতেই থাকে। এর মধ্যে মামলার বাদী দরবারি সিংয়েরও মৃতু্য হয়। মামলা টানেন তার ছেলে। তারপর তার ছেলের ছেলে। দীর্ঘ ১০৮ বছর পর এই মামলার শেষ দেখলেন রবারি সিংয়ের নাতি।

শেষমেশ অবশ্য মামলার রায় দরবারি সিংয়ের পক্ষে গিয়েছে। তবে এখানেই যে বিবাদের শেষ হচ্ছে তা বলা মুশকিল। কারণ রায়ে সংক্ষুব্ধ পক্ষ উচ্চ আদালতে যেতে পারেন। ইতোমধ্যে দরবারি সিংয়ের প্রপৌত্র জানিয়েছেন, তিনি শুনেছেন প্রতিপক্ষ উচ্চ আদালতে যেতে চলেছে। তাতে তার অসুবিধা নেই। তিনি সেখানেও মামলায় লড়বেন।

প্রসঙ্গত, শতাধিক বছরের এই বিতর্কিত জমি এতদিন রাজ্যসরকারের আয়ত্তে ছিল। জেলা আদালত তা দরবারি সিংয়ের পরিবারকে ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে