ভারতে নিয়ম লঙ্ঘন করায় এক মাসে নিষিদ্ধ ১৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

ভারতে নিয়ম লঙ্ঘন করায় এক মাসে নিষিদ্ধ ১৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

২০২১ সালে তথ্য প্রযুক্তি আইন মেনেই নিয়ম লঙ্ঘন ও ভুয়া খবর ছড়ানোর মতো অভিযোগে নিষিদ্ধ হলো ১৬ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে। নিয়ম বিরুদ্ধ কাজের জন্য কেবল এ বছরের ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে ১৬ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। তথ্যপ্রযুক্তি আইন মেনে চলার প্রসঙ্গে এমনটাই জানানো হয়েছে মেটা কর্তৃপক্ষের তরফ থেকে।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্রের দাবি, তারা নেট মাধ্যমে ঘটে চলা বিভিন্ন ধরনের নিগ্রহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সবচেয়ে তৎপর। তার আরও দাবি, হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখতে তারা দীর্ঘ দিন ধরেই এই ধরনের দুর্বৃত্তি আটকাতে অত্যাধুনিক প্রযুক্তি, কৃত্রিম মেধা ও বিজ্ঞানীদের উপর বিনিয়োগ করে আসছেন। ২০২১ সালের আইটি আইন মেনে ২০২২ সালের এপ্রিল মাসের রিপোর্ট তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। হোয়াটসঅ্যাপের নিজস্ব সুরক্ষা ব্যবস্থার পাশাপাশি, ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতেও কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তার উলেস্নখ রয়েছে এই রিপোর্টে।

সাধারণত হোয়াটসঅ্যাপের নির্দেশাবলি অমান্য করলে সেই সব অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় হোয়াটসঅ্যাপ। তবে শুধু নিগ্রহ নয়, ভুল ও মিথ্যে খবর প্রচার করা, অসমর্থিত সূত্র থেকে আসা কোনো বার্তা বা ছবি একাধিক মানুষকে পাঠানোর জন্যও ব্যান করা হতে পারে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। বিশেষ করে যে ধরনের বার্তাগুলি অসংখ্যবার ফরোয়ার্ড করা হয়েছে, সেগুলো অধিকাংশ ক্ষেত্রেই মিথ্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

--

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে