সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

বাজেটে সুপ্রিম কোর্টের এবং আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে

ম আইন ও বিচার ডেস্ক

আগামী ২০২২-২৩ অর্থবছরে সুপ্রিম কোর্টের জন্য ২৩০ কোটি টাকা বাজেট বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। এছাড়া লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ৪০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন হয়। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব পেশ করেন।

উলেস্নখ্য, ২০২১-২২ অর্থবছরের বাজেটে সুপ্রিম কোর্টে ২২৫ কোটি টাকা ও লেজিসলেটিভ বিভাগে ৩৬ কোটি টাকা বরাদ্দ ছিল।

এছাড়া আগামী ২০২২-২৩ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৯২৩ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে। আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে এ বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে পরিচালন খাতে ১ হাজার ৬১৩ কোটি ২২ লাখ এবং উন্নয়ন খাতে ৩১০ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব পেশ করা হয়েছে।

উলেস্নখ্য, ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে মোট ১ হাজার ৮২২ কোটি ৫৭ লাখ ৮৫ হাজার টাকা বরাদ্দ করা হয়। এর মধ্যে পরিচালন খাতে ছিল ১ হাজার ৪৩৫ কোটি ১৮ লাখ ৮৫ হাজার এবং উন্নয়ন খাতে ৩৮৭ কোটি ৩৯ লাখ টাকা।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এলএলবিতে ভর্তি হতে পারবেন কর্মজীবীরাও

ম আইন ও বিচার ডেস্ক

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুল-এর অধীন ৪ বছর মেয়াদি এলএলবি (অনার্স) প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে যে কোনো শিক্ষার্থী আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ঢাকা আঞ্চলিক কেন্দ্রে শিক্ষার্থীদের ক্লাস রবি, সোম, মঙ্গল ও বুধবার (সেকশন- এ) অনুষ্ঠিত হবে। তবে কর্মজীবী/চাকরীজীবী শিক্ষার্থীদের ক্লাস প্রতি শুক্র ও শনিবার (সেকশন-বি) অনুষ্ঠিত হবে। প্রতি কোর্সে প্রথম ক্ষেত্রে ৭৫% ক্লাসে উপস্থিত থাকা এবং দ্বিতীয় ক্ষেত্রে ৫০% ক্লাসে উপস্থিত থাকা বাধ্যতামূলক।

কোর্সের বৈশিষ্ট্যসমূহ হলো, চার বছরে মোট ৪০টি বা ১২০ ক্রেডিট সম্পন্ন করতে হবে (প্রতি কোর্স = ৩ ক্রেডিট)। প্রতি শিক্ষাবর্ষ ছয় মাস মেয়াদি ২টি সেমিস্টারে বিভক্ত। প্রতি সেমিস্টারে কোর্স সংখ্যা-৫টি। প্রতি সেমিস্টার শেষে পরীক্ষা অনুষ্ঠিত হবে। রেজিস্ট্রেশন মেয়াদ ৮ বছর পর্যন্ত বয়াল থাকবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নূ্যনতম যোগ্যতা হচ্ছে ৪ বছর মেয়াদি এলএলবি (অনার্স) পড়তে আগ্রহী আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পৃথকভাবে ডিভিশন পদ্ধতিতে ৫০% নম্বর করে দ্বিতীয় বিভাগ অথবা জিপিএ ৩.৫০ (৫-এর মধ্যে) থাকতে হবে। সব শাখার শিক্ষার্থী আবেদন করতে পারবেন।

১১ এপ্রিল থেকে ১৫ জুলাই, ২০২২ পর্যন্ত সময়সীমার মধ্যে শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে। ২৬ আগস্ট, ২০২২ (শুক্রবার); বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদন পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে বিজ্ঞপ্তি দেখতে পারেন, যঃঃঢ়ং://নড়ঁ.ধপ.নফ/রসধমবং/ধফসরংংরড়হ/ষষনথধফসরথ১৩০৪২২.ঢ়ফভ

তেলাপোকা কান্ডে বন্ধ হয়ে গেল আদালত

ম আইন ও বিচার ডেস্ক

তেলাপোকা কান্ডে বিচার কাজ বন্ধ হয়ে গেল যুক্তরাষ্ট্রের এক আদালতে। শুনানি চলাকালে এজলাসে কয়েকশ তেলাপোকা ছেড়ে দেওয়া হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতের কর্মকর্তারা। খবর বার্তা সংস্থা এপি'র।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আলবেনি সিটি কোর্টে বিচার কার্যক্রম চলছিল। এ সময় এক আসামি আদালতের কার্যক্রম ভিডিও করতে শুরু করেন। তাকে থামতে বলা হলে শুরু হয় তর্কবিতর্ক।

এই সুযোগে এজলাসে ছেড়ে দেওয়া হয় পস্নাস্টিকের পাত্রে আনা শত শত তেলাপোকা। ব্যস! শুরু হয়ে যায় তুমুল বিশৃঙ্খলা, এরপর তেলাপোকা দমনের জন্য আদালত ওইদিন বন্ধ রাখা হয়।

অন্যদিকে ওই তেলাপোকা ছেড়ে দেওয়ার বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে। বিচারকাজ ব্যাহত করার জন্য উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এই কাজ করা হতে পারে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় ইতোমধ্যে আদালতের কর্মকর্তারা দর্শকদের মধ্যে থেকে একজন ৩৪ বছর বয়সি এক নারীকে গ্রেপ্তারও করেন। তার বিরুদ্ধে বিশৃঙ্খলা সৃষ্টি, সরকারি কাজে বাধা দেওয়া এবং শারীরিক প্রমাণ লোপাটের অভিযোগ আনা হয়। পরে অবশ্য তাকে মুক্তি দেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে