সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

হাইকোর্টের অবকাশকালীন

২ বেঞ্চ পুনর্গঠন

ম আইন ও বিচার ডেস্ক

আসন্ন ঈদুল আজহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম আগামী ১৯ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। তবে এ সময়ে মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চ গঠন করা হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী গত ২০ জুন হাইকোর্ট বিভাগের জন্য ৯টি অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছেন। একইসঙ্গে অবকাশে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম অব্যাহত রাখতে অবকাশকালীন চেম্বার জজ হিসেবে বিচারপতি কৃষ্ণা দেবনাথকে মনোনীত করেছেন প্রধান বিচারপতি।

হাইকোর্টের অবকাশকালীন ৯টি বেঞ্চের মধ্যে ৬টি দ্বৈত ও ৩টি একক বেঞ্চ রয়েছে। ৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত এসব বেঞ্চে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালিত হবে।

তবে হাইকোর্টের জন্য গঠিত অবকাশকালীন ৯টি বেঞ্চের মধ্যে ২টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। শনিবার (২ জুলাই) প্রধান বিচারপতি এ দুটি বেঞ্চ পুনর্গঠন করেন। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে মনোনীত বিচারপতি কৃষ্ণা দেবনাথ আগামী ৫, ৬, ১৩ এবং ১৮ জুলাই ভ্যাকেশন জজ হিসেবে সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

প্রসঙ্গত, অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য প্রতিবারই অবকাশকালীন বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি।

অধস্তন আদালতের ৯২ বিচারকের পদোন্নতি

ম আইন ও বিচার ডেস্ক

অধস্তন আদালতে কর্মরত ৯২ জন সরকারি জজ পদোন্নতি পেয়ে সিনিয়র সহকারী জজ হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে সপ্তম বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের একজন এবং নবম বিজেএস পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৯১ জন সহকারী জজ রয়েছেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের বিচার শাখা-১ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। গত ৩০ জুন মন্ত্রণালয়ের উপসচিব শেখ গোলাম মাহবুব সই করা এ প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করে জুডিশিয়াল সার্ভিসের এসব সহকারী জজ/সমপর্যায়ের বিচারকদের সিনিয়র সহকারী জজ পদে পদোন্নতি দেওয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত এসব বিচারক এখন থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভি (বেতন ও ভাতাদি) আদেশ-২০১৬ এর বেতন স্কেলের ৪র্থ গ্রেডের বেতনক্রম অনুসারে বেতন ও

ভাতা পাবেন।

সুপ্রিম কোর্ট বার ভবনে বসানো হলো ২২৬ অগ্নিনির্বাপক যন্ত্র

ম আইন ও বিচার ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন অগ্নিনির্বাপক যন্ত্রের আওতায় আনা হয়েছে। পাশাপাশি অগ্নি দুর্ঘটনা মোকাবিলায় সমিতির সদস্যদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

রোববার (৩ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সমিতির ভবন অগ্নিনির্বাপক যন্ত্রের আওতায় আনা হয়েছে। ভবনে মোট ২২৬টি অগ্নিনির্বাপক যন্ত্র বসানো হয়েছে।

সমিতির সম্পাদক আরো জানান, প্রিয় সমিতিকে অগ্নিকান্ডের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করার জন্য আরো অগ্নিনির্বাপক যন্ত্র বসানোর প্রক্রিয়া চলছে। সম্মানিত সদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণের

ব্যবস্থা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে