শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৩ আগস্ট ২০২২, ০০:০০

সুপ্রিম কোর্টের পোস্ট অফিসে সান্ধ্যকালীন সেবা প্রদানে ডাক বিভাগে চিঠি

ম আইন ও বিচার ডেস্ক

আইনজীবীদের কষ্ট লাঘব ও ব্যয় কমানোসহ গুরুত্বপূর্ণ নথির নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে সুপ্রিম কোর্টে অবস্থিত পোস্ট অফিসে সান্ধ্যকালীন সেবা প্রদান করতে চিঠি প্রেরণ করা হয়েছে। ডাক বিভাগের মহাপরিচালক বরাবর সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে এ চিঠি প্রেরণ করেন সমিতির সম্পাদক মো. আবদুন নূর দুলাল।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের পোস্ট অফিস সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত কার্যক্রম পরিচালনা করে। অন্যদিকে সুপ্রিম কোর্ট বিকাল সাড়ে ৪টা পর্যন্ত খোলা থাকে। এই সময় বিভিন্ন অর্ডার বা ডকুমেন্ট পাঠাতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় এবং খরচ বেড়ে যায়। আইনজীবীদের জন্য এই ব্যয় বহন করা কষ্টসাধ্য।

এছাড়া আদালতের বিভিন্ন আদেশের গুরুত্বপূর্ণ কপি সুপ্রিম কোর্টের বাহিরের পোস্ট অফিস থেকে পোস্ট করাও নিরাপদ নয়। এজন্য বিষয়টি গুরুত্ব দিয়ে সুপ্রিম কোর্টে পোস্ট অফিসের কার্যক্রমের সময় বৃদ্ধি করে সান্ধ্যকালীন সেবা প্রদান করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয় চিঠিতে।

নূ্যনতম মজুরি বাড়াল জার্মান সরকার

ম আইন ও বিচার ডেস্ক

জার্মানিতে ঘণ্টা প্রতি মজুরি বাড়িয়ে ১২ ইউরো অর্থাৎ প্রায় ১২শ টাকা করা হয়েছে। দেশটির পার্লামেন্টের নিম্মকক্ষে মজুরি বৃদ্ধির এই প্রস্তাব পাস হয়।

আইন অনুযায়ী, নূ্যনতম মজুরি দুই ধাপে বাড়ানো হবে। সেক্ষেত্রে প্রথম ধাপে বর্তমান মজুরি নয় ইউরো ৮২ সেন্ট থেকে বাড়িয়ে ১০ ইউরো ৪৫ সেন্ট করা হবে- যা আসছে জুলাই মাসের ১ তারিখ থেকে কার্যকর হবে। এরপর ঘণ্টা প্রতি মজুরি ১০ ইউরো ৪৫ সেন্ট থেকে বেড়ে ১২ ইউরো হবে- যা ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

শ্রমমন্ত্রী হুবের্টুস হাইল বলেন, 'সরকারের এই উদ্যোগের ফলে কঠোর পরিশ্রম যারা করেন তাদের প্রতি সম্মান জানানো হলো।'

এদিকে রাশিয়া-ইউক্রেনে হামলা শুরু করার পর জার্মানিতে নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিসের দাম বাড়তে থাকে। গত মে মাসে দ্রব্যমূল্য শতকরা সাত দশমিক নয় ভাগ বৃদ্ধি পায়। চলমান পরিস্থিতিতে নূ্যনতম মজুরি বৃদ্ধির এ ঘোষণা কম পারিশ্রমিকে কাজ করা চাকরিজীবীদের জন্য কিছুটা

হলেও স্বস্তির। তবে মজুরি বৃদ্ধির ফলে নানা খাতে বিরূপ প্রভাব পড়তে পারে বলেও কেউ কেউ আশঙ্কা করছেন।

জোর করে ধর্মান্তরণ করানো হলে ১০ বছরের শাস্তি

ম আইন ও বিচার ডেস্ক

লোভ দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তরণ করানো হলে ১০ বছরের কারাবাসের সাজা হবে। শনিবার বিধানসভায় সর্বসম্মতিতে এই আইন পাস করল হিমাচল প্রদেশ সরকার। সেই সঙ্গে নিষিদ্ধ করা হলো 'গণধর্মান্তরণ'।

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ, কর্নাটক বা মধ্যপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যে ধর্মান্তরণ বিরোধী বিল পাস করেছে ওই রাজ্যগুলোর সরকার। হিমাচলেও তা আগেই কার্যকর করা হয়েছে। তবে এবার ধর্মান্তরে দোষীর সাজার মেয়াদ বাড়াল হিমাচলের জয়রাম ঠাকুর সরকার।

শনিবার বিধানসভায় ধ্বনি ভোটে হিমাচল প্রদেশ ফ্রিডম অব রিলিজিয়ন (সংশোধিত) বিলে সায় দেন বিধায়করা। ঘটনাচক্রে চলতি বছরের শেষে ওই রাজ্যে বিধানসভার ভোটের আগেই এ বিল পাস হলো। পাশাপাশি, ওই বিলে প্রস্তাব করা হয়েছিল যে, একই সময়ে দুইবার তার বেশির ধর্মান্তরণ করানো হলে সেটি 'গণধর্মান্তরণ' হিসেবে ধরা হবে। সে প্রস্তাবেও সম্মত্তি দিয়েছেন বিধায়করা। সেই সঙ্গে ধর্মান্তরণের সাজার মেয়াদ সাত বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা হয়।

মেয়েরা বিনামূল্যে পাবেন প্যাড, স্কটল্যান্ডে নতুন আইন পাস

ম আইন ও বিচার ডেস্ক

দেশের মহিলারা যাতে বিনামূল্যে ঋতুস্রাবের সময়ে ব্যবহার করার সামগ্রী পান, তারই বন্দোবস্ত করছে স্কটল্যান্ডের সরকার। ১৫ আগস্ট থেকে সে দেশে বিনামূল্যে সহজলভ্য ট্যাম্পন, মেনস্ট্রুয়াল কাপ, প্যাডের মতো স্যানিটারি পণ্য। এ নিয়ে স্কটল্যান্ডের সংসদে আইন পাস হয়েছে। এই স্যানিটারি দ্রব্যাদি সংক্রান্ত বিলটির প্রস্তাব করেছিলেন স্কটিশ সাংসদ মনিকা লেনন। এই আইন অনুসারে সে দেশের সব ওষুধের দোকান ও যুবকেন্দ্র কমিউনিটি সেন্টারে বিনামূল্যে মিলবে স্যানিটারি পণ্য।

স্কটল্যান্ডের মন্ত্রী নিকোলা স্টারগেওন এক টুইট বার্তায় লেখেন, 'এই যুগান্তকারী আইনের পক্ষে ভোট দিতে পেরে গর্ব অনুভব করছি। মহিলা ও মেয়েদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ব্যবহারসামগ্রী।

দেশের সামাজিক বিচার সচিব শোনা রবিসন বলেন, 'এই আইন মহিলাদের মৌলিক অধিকারের পক্ষে। আর্থিক অভাব থাকলেও এখন আর কোনো মহিলার স্যানিটারি দ্রব্য ব্যবহারে বাধা রইল না। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই সিদ্ধান্ত নিতে পেরে আমরা গর্বিত।'

দু'বছর আগে এক সরকারি অনুষ্ঠানের মাধ্যমে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের মেয়েদের বিনামূল্যে স্যানিটারি দ্রব্য সরবরাহ শুরু করে রীতিমতো ইতিহাস গড়ে স্কটল্যান্ড। তার পরেই সারাদেশে বিনামূল্যে এসব দ্রব্য দেওয়ার জন্য সংসদে পেশ হয় বিল। এ বার সেই বিল আইনে পরিণত হলো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে