শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারতে উপাসনা স্থল আইন নিয়ে শুনানি ১১ অক্টোবর

ম আইন ও বিচার ডেস্ক
  ১৩ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

উপাসনা স্থল আইনকে চ্যালেঞ্জ করে দায়ের হওয়া মামলা ১১ অক্টোবর শুনবে ভারতীয় সুপ্রিম কোর্ট। তিন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে বলে জানিয়েছেন শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট এই আবেদনগুলোর পরিপ্রেক্ষিতে নোটিশ জারি করেছে। এক আবেদনকারীর কৌঁসুলি জানিয়েছেন, কাশী ও মথুরার আদালত উপাসনা স্থল আইন বিশ্লেষণ করে রায় দিচ্ছে। প্রধান বিচারপতি ইউ ইউ ললিত জানান, কাশী ও মথুরায় আইনি প্রক্রিয়ায় সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দিতে পারে না।

প্রধান বিচারপতি জানান, কেন্দ্র এই আবেদনগুলো নিয়ে নিজেদের অবস্থান জানায়নি। সলিসিটর জেনারেলও জবাব দেওয়ার জন্য সময় চেয়েছেন।

এই বিষয়ে আরও যে সব আবেদনকারী পক্ষ হতে চেয়েছেন তাদের পক্ষ হওয়ার অনুমতি দিয়েছে কোর্ট। জবাব দেওয়ার জন্য কেন্দ্রকে দু'সপ্তাহ সময় দেওয়া হয়েছে। সব পক্ষকে পাঁচ পাতার মধ্যে নিজেদের অবস্থান জানাতে বলেছেন বেঞ্চ।

বৃহস্পতিবার বারাণসীর সাবেক রাজার মেয়ে মহারাজ কুমারী কৃষ্ণপ্রিয়া মামলায় পক্ষ হতে চেয়ে আবেদন করেছেন। তিনি জানিয়েছেন, কাশীর সাবেক রাজা কাশীর সব মন্দিরেরই মুখ্য পৃষ্ঠপোষক ছিলেন। তাই উপাসনা স্থল আইনের বৈধতাকে চ্যালেঞ্জ করার অধিকার তার আছে।

মহারাজ কুমারী কৃষ্ণপ্রিয়া তার আবেদনে জানিয়েছেন, ১৯৯২ সালের আইনটি একতরফাভাবে পাস করা হয়েছিল। যে সব পক্ষের উপরে এই আইনের প্রভাব পড়বে তাদের মৌলিক অধিকারের কথা বিবেচনা করা হয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে