মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

বিশেষজ্ঞদের নাগরিকত্ব দেবে সৌদি আরব

য় আইন ও বিচার ডেস্ক

বিদেশিদের নাগরিকত্ব দিতে কড়াকড়ি আরোপ থেকে সরে এলো সৌদি আরব সরকার। দেশটি ঘোষণা দিয়েছে, বিশ্বের যে কোনো প্রান্ত থেকে সৌদির নাগরিক হওয়ার জন্য আবেদন করা যাবে। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এ-সংক্রান্ত এক রাজকীয় ফরমান জারি করেছেন। ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এ খবর নিশ্চিত করেছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানায়, ভিশন ২০৩০ লক্ষ্যমাত্রার অংশ হিসেবে তেলের ওপর নির্ভরশীলতা কমানো, অর্থনীতির বিচিত্রকরণ ও সরকারি খাতগুলোকে উন্নত করতে এ পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার।

প্রতিবেদনে আরও বলা হয়, দুই মাস আগে এই ফরমান ইসু্য করা হলেও ফরমান সম্পর্কে এতদিন জানা যায়নি। এসময় কোনো সৌদি সংবাদমাধ্যম এ নিয়ে সংবাদ প্রকাশ করেনি।

যেসব ক্যাটাগরির বিশেষজ্ঞরা দেশটির নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন, তা হলো-ফরেনসিক সায়েন্স, মেডিকেল সায়েন্স, ফার্মেসি, গণিত, কম্পিউটার, প্রযুক্তি, কৃষি, নিউক্লিয়ার অ্যান্ড রিনিউঅ্যাবল অ্যানার্জি, শিল্প, তেল, গ্যাস, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, রোবট, ন্যানো-টেকনোলজি, পরিবেশ, ভূতত্ত্ব, মহাকাশ বিজ্ঞান ও বিমান।

রিয়াদের আল-ফয়সাল ইউনিভার্সিটি অধ্যাপক খালিদ বিন আলী বাতাফি বলেন, ভিশন-২০৩০ বাস্তবায়ন করতে সৌদি কর্তৃপক্ষ ব্যাপক প্রজেক্ট হাতে নিয়ে এগোচ্ছে এবং বিনিয়োগ করছে। এসব বাস্তবায়নে দক্ষ সব বিশেষজ্ঞ ও বিজ্ঞানী দরকার। রাজকীয় এ ফরমানের ফলে বিদেশি বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা আগ্রহী হবেন বলে আমাদের বিশ্বাস।

কলমের জন্য সহপাঠীকে খুন

য় আইন ও বিচার ডেস্ক

একটি কলম ছিনিয়ে নেয়ার ঘটনাকে কেন্দ্র করে নিজের এক সহপাঠীকে খুন করেছে ১০ বছরের এক শিক্ষার্থী। ভারতের রাজস্থানের জয়পুরে এই ঘটনা ঘটেছে। ওই শিশুটিকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। পুলিশ জানিয়েছে, শিশুটির বাড়িতে এক সহপাঠী তার কলম ফেরত চাইতে এসেছিল। বুধবার স্কুল থেকে অভিযুক্ত শিশুটি তার সহপাঠীর কলম নিয়েছিল। কলমটি সে আর ফিরিয়ে দেয়নি।

কলমের মালিক শিশুটি অভিযুক্ত শিশুটির বাড়ি গেলে দুজনের মধ্যে হাতাহাতি শুরু হয়। সে সময় অভিযুক্ত শিশুর বাড়িতে তার বাবা-মা ছিল না। তবে পরে তারা ওই ঘটনার প্রমাণ নষ্ট করে ফেলেছে এমন অভিযোগে তাদের গ্রেফতার করেছে পুলিশ। অভিযুক্ত শিশুটি তার সহপাঠীর ওপর লোহার রড দিয়ে আক্রমণ চালায়। শিশুটি মাথা, পাঁজর এবং পেটে আঘাত পায়। রডের আঘাত থেকেই পরে তার মৃতু্য হয়েছে। অভিযুক্ত শিশুটির বাবা-মা বাড়ি ফেরার পর শিশুটি তার মাকে সবকিছু জানায়। এরপর তার বাবা-মা সব প্রমাণ নষ্ট করে ফেলে এবং মরদেহের সঙ্গে পাথর বেঁধে একটি পুকুরে ফেলে দেয়। অন্যদিকে, নিহত শিশুটি বুধবার নিখোঁজ হওয়ায় তার বাবা-মা থানায় অভিযোগ করেন। পরে বৃহস্পতিবার ১২ বছরের শিশুটির মরদেহ উদ্ধার করা হয়। এই ঘটনা তদন্ত করছে পুলিশ।

বিরিয়ানি বিক্রির অপরাধে নিগৃহীত এক দলিত

য় আইন ও বিচার ডেস্ক

ফুটপাথে বিরিয়ানি বিক্রি করা এক ব্যক্তির উপর চড়াও হলো স্থানীয় কয়েকজন। অভিযোগ, জাতিবিদ্বেষের জেরেই নিগ্রহ করা হয়েছে ওই ব্যক্তিকে। শুক্রবার বিকালে রাজধানী দিলিস্ন থেকে ৬৬ কিলোমিটার দূরে রাবুপুরা অঞ্চলে এই ঘটনা ঘটেছে। ঘটনার ভিডিও মুহূর্তের মধ্যেই ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

সংবাদসংস্থা সূত্রের খবর, নিগৃহীত ওই যুবকের নাম লোকেশ (৪৩)। তিনি ঠেলাগাড়িতে বিরিয়ানি বিক্রি করেন। ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, নিগৃহীত এই যুবককে একটি দেওয়ালে চেপে ধরে এলোপাথাড়ি চড়, ঘুষি মারা হচ্ছে। শোনা যাচ্ছে, বেশ কয়েকজন বারবার তাকে ক্ষমা চাইতে বলছেন 'নিচুতলা'র হয়েও বিরিয়ানি বিক্রির 'অপরাধে'।

লোকেশের অভিযোগ, শুক্রবার চার ব্যক্তি একটি চার চাকার গাড়ি চড়ে তার দোকানে আসেন। কিছু বুঝে ওঠার আগেই শুরু হয় দোকান ভাঙচুর করা। বারবার তার উদ্দেশে জাতিবিদ্বেমূলক মন্তব্য করা হতে থাকে। প্রতিবাদ জানালেই শুরু হয় পাল্টা মারধর। তাকে সাবধান করে বলা হয়, ভবিষ্যতে কখনও বিরিয়ানি না বিক্রি করতে। শনিবার ভিডিওটি সামনে আসতেই পুলিশ আসরে নামে। নিগৃহীত ওই যুবকের সঙ্গে কথা বলে তিনজনের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে