শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৭ জানুয়ারি ২০২০, ০০:০০

প্রশিক্ষণ কর্মশালা

স্টাফ রিপোর্টার, রাজবাড়ী

রাজবাড়ী জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে সোমবার 'সামাজিক কর্মকান্ড ও স্বেচ্ছাসেবামূলক কাজে যুবদের ভূমিকা' শীর্ষক জনসচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা প্রতিষ্ঠানের কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক গৌতম চন্দ্র দে'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক দিলসাদ বেগম।

কমিটি গঠন

রামগঞ্জ (লক্ষ্ণীপুর) সংবাদদাতা

লক্ষ্ণীপুরের রামগঞ্জ উপজেলার নুনিয়াপাড়া আলিম মাদ্রাসার গভার্নিং বডির কমিটি গঠন করা হয়েছে। রোববার বিকালে প্রতিষ্ঠানের হলরুমে মাসিক সভায় সর্বসম্মতিক্রমে বিশিষ্ট ব্যবসায়ী মো. কবির হোসেনকে সভাপতি, অধ্যক্ষ মওলানা মো. রেদওয়ান উল্যাহকে সদস্যসচিব করে ৯ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

বস্ত্র বিতরণ

সখীপুর (টাঙ্গাইল) সংবাদদাতা

টাঙ্গাইলের সখীপুরে দুস্থ, অসহায় ও হত-দরিদ্র্যদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সোমবার সকালে উপজেলার কাকড়াজান ইউনিয়নের শ্রীপুর রাজনীতির মোড় বাজারে শীতবস্ত্র বিতরণ করা হয়। 'বঙ্গবন্ধু স্মৃতি সংসদ' নামের একটি সংগঠন এই শীতবস্ত্র বিতরণের আয়োজন করে। অনুষ্ঠানে ওই সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও জেলা পরিষদের সদস্য গোলাম কিবরিয়া বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এডভোকেট জোয়াহেরুল ইসলাম এমপি।

বৃত্তি প্রদান

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের বেলকুচিতে কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। নূরুল-মোমেনা ফাউন্ডেশনের উদ্যোগে ১২২ জন কৃতী শিক্ষার্থীকে এই সংবর্ধনা ও বৃত্তি প্রদান করা হয়। ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন আবদুল মমিন মন্ডল এমপি।

দোকানে চুরি

রায়পুর (লক্ষ্ণীপুর) সংবাদদাতা

লক্ষ্ণীপুরের রায়পুরের বামনীতে আল-আমিন স্কুল রোডে মাসুদ ভ্যারাইটিজ স্টোর দোকানের শার্টার ভেঙে দুঃসাহসিক চুরির ঘটনা ঘটেছে। ঘটনাটি ঘটেছে রোববার রাত আনুমানিক ৩টায়।

সেমিনার অনুষ্ঠিত

টেকেরহাট (মাদারীপুর) সংবাদদাতা

মাদারীপুরের রাজৈরে 'ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯' বাস্তবায়ন-বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার আছমত আলী খান অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার সোহানা নাসরিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মোতালেব মিয়া।

বস্ত্র বিতরণ

টেকেরহাট (মাদারীপুর) সংবাদদাতা

মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোলস্ন্‌ার নিজস্ব তহবিল থেকে মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে ৩০০ শীতবস্ত্র বিতরণ করা হয়। শুক্রবার বিকালে রাজৈর উপজেলার টেকেরহাট নজরুল ক্লাবে এই কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোলস্না।

চাল বিতরণ

গোপালপুর (টাঙ্গাইল) সংবাদদাতা

টাঙ্গাইলের গোপালপুরের ঝাওয়াইল ইউনিয়ন পরিষদের উদ্যোগে ২৯০ জন অসহায় দরিদ্র ও দুস্থ পরিবারের মাঝে ভিজিডির চাল বিতরণ করা হয়। ইউপি চেয়ারম্যান মো. রফিকুল ইসলামা তালুকদার সোমবার বেলা ১১টায় বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও ইউনিয়ন তদারকি কর্মকর্তা মো. আবু কায়সার রাসেল, ইউপি সচিব মো. রফিকুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

আলোচনা সভা

কাজীপুর (সিরাজগঞ্জ) সংবাদদাতা

ভারত থেকে আসা ভুট্টা ফসলের ক্ষতিকর পোকা ফল আর্মি ওয়ার্মএর আক্রমণ ঠেকাতে কৃষকদের সচেতনতার লক্ষ্যে কাজীপুর কৃষি অফিস মাঠপর্যায়ে মনিটরিং ব্যবস্থা জোরদার করেছে। রোববার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সিরাজগঞ্জ জেলা উপ-পরিচালক হাবিবুল হকের নেতৃত্বে উপজেলার কাজীপুর সদর, মাইজবাড়ি, চালিতাডাঙ্গা ও সোনামুখী ইউনিয়নের বিভিন্ন ভুট্টা ক্ষেত পরিদর্শন করেন।

ধান সংগ্রহ

বাজিতপুর (কিশোরগঞ্জ) সংবাদদাতা

কিশোরগঞ্জের নিকলীতে সোমবার উপজেলার নির্বাহী কর্মকর্তা শামছুদ্দিন মুন্না আমন ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন। নিকলীর জারইতলা, কারপাশার একাংশ, দামপাড়া ও গুরই ইউনিয়নের একাংশসহ অন্যান্য ইউনিয়নের জন্য একশ' উনিশ টন ধান সংগ্রহ করছেন।

প্রশিক্ষণ সমাপ্ত

স্টাফ রিপোর্টার, নীলফামারী

বেসরকারি উন্নয়ন সংস্থা আশার নীলফামারীর সৈয়দপুর উপজেলাধীন কাজীরহাট (ইপিজেড) শাখার উদ্যোগে শিক্ষাসেবিকাদের 'মান উন্নয়ন ও ত্রৈমাসিক প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ' শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। রোববার প্রশিক্ষণ প্রদান করেন সৈয়দপুর উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার রুহুল আমিন প্রধান।

র্

যালি ও সভা

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে জাতীয় শুদ্ধাচার কৌশল, সিটিজেন চার্টার, তথ্য অধিকার আইন অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়নে প্রচারণামূলকর্ যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তায় এবং ব্রিটিশ কাউন্সিলের তত্ত্বাবধানে আয়মা ঝলই নিউস্টার ক্লাবের আয়োজনের্ যালি অনুষ্ঠিত হয়।

চাল সংগ্রহ

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে খাদ্যগুদামে সরকারিভাবে চাল ক্রয় শুরু হয়েছে। রোববার সকালে ক্রয়কার্যক্রমের উদ্বোধন করেন ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ। এ সময় উপজেলা খাদ্য কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল মোমিন সরকার উপস্থিত ছিলেন।

বস্ত্র বিতরণ

বীরগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা

এসএসসি ২০০৭ এবং এইচএসসি ২০০৯ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে অসহায় শীতার্তদের শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনাজপুরের বীরগঞ্জে তিন শতাধিক বৃদ্ধ ও প্রতিবন্ধীদের মাঝে কম্বল তুলে দেন সংগঠনের পক্ষে শারমিন নাজনীন তিথি, এসএম সাইফুদ্দিন সোহান, ওয়ারিস উল ইসলাম অলি ও সায়মুম সুষম।

কম্বল বিতরণ

ধুনট (বগুড়া) সংবাদদাতা

বগুড়ার ধুনটে উত্তরা মোটর্স লিমিটেডের উদ্যোগে ও ধুনট হৃদয় অন্তর মোটর্সের সহযোগিতায় ৫০০ শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। সোমবার বেলা ১১টায় ধুনট বাসস্ট্যান্ড এলাকায় প্রধান অতিথি হিসেবে কম্বল বিতরণের উদ্বোধন করেন ধুনট উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ টিআইএম নূরুন্নবী তারিক।

বস্ত্র বিতরণ

কোটালীপাড়া (গোপালগঞ্জ) সংবাদদাতা

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে জ্ঞানের আলো পাঠাগারের পক্ষ থেকে ৩ শতাধিক শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। সোমবার কোটালীপাড়া থানার ওসি শেখ লুৎফর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন।

জরিমানা আদায়

ডুমুরিয়া (খুলনা) সংবাদদাতা

খুলনার ডুমুরিয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে কৈয়া বাজারে অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরি ও রাখার অপরাধে ঋতিকা মিষ্টান্নভান্ডারের সুকুমার পাল ও ঘোষ ডেয়ারী মিষ্টান্ন ভান্ডারের বিকাশ ঘোষকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর খুলনা বিভাগীয় সহকারী পরিচালক নাজমুল হাসান।

আমন সংগ্রহ

ইসলামপুর (জামালপুর) সংবাদদাতা

জামালপুরের ইসলামপুরে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকের নিকট থেকে অভ্যন্তরীণ আমন ধান/চাল সংগ্রহের শুভ উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলা খাদ্য গুদামে ধান সংগ্রহ অভিযানের শুভ উদ্বোধন করেন স্থানীয় এমপি ফরিদুল হক খান দুলাল। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম আব্দুন নাসের বাবুল।

বস্ত্র বিতরণ

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের কালীগঞ্জে শতাধিক দরিদ্র অসহায় শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ করা হয়েছে। রোববার রাতে উপজেলা মালিয়াট ইউনিয়নের পাচকাহুনিয়া ও তত্তিপুর গ্রামে শীতার্তদের মধ্যে এসব বস্ত্র বিতরণ করেন দৈনিক আমাদের সময় ও দৈনিক পূর্বাঞ্চল পত্রিকার কালীগঞ্জ প্রতিনিধি শিক্ষক মানিক ঘোষ। সাংবাদিক মানিক ঘোষের মাতা স্বর্গীয় দেবী পুষ্প রানী ঘোষের ২য় মৃতু্য বার্ষিক উপলক্ষে শীতবস্ত্র বিতরণ করা হয়।

কম্বল বিতরণ

জয়পুরহাট প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে জয়পুরহাটে শীতার্ত প্রতিবন্ধীদের মাঝে কম্বল বিতরণ করছেন প্রতিবন্ধী সমাজ উন্নয়ন সংস্থা। সোমবার দুপুরে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে তিন শতাধিক দুস্থ ও অসহায় প্রতিবন্ধী মাঝে কম্বল বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসেবে কম্বল বিতরণ করেন জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক।

গরু চুরি

সখীপুর (টাঙ্গাইল) সংবাদদাতা

টাঙ্গাইলের সখীপুরে একই রাতে তিন লাখ টাকা মূল্যের ৫টি গরু চুরির ঘটনা ঘটেছে। রবিবার রাতে উপজেলার গজারিয়া ইউনিয়নের কীর্ত্তণখোলা গ্রামের খলিল মিয়ার ২টি এবং একই গ্রামের রহিজ উদ্দিনের ৩টি গরু চুরির ঘটনা ঘটে। কষ্টার্জিত উপার্জনে ক্রয়কৃত গরু চুরি হওয়ায় ভেঙে পড়েছেন গরুর মালিকরা।

আলোচনা সভা

টেকেরহাট (মাদারীপুর) সংবাদদাতা

মাদারীপুরের রাজৈর উপজেলা আছমত আলী খান অডিটোরিয়ামে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সোমবার দুপুরে রাজৈর উপজেলা নির্বাহী অফিসার সোহানা নাসরিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ মোতালেব মিয়া।

চিকিৎসক যোগদান

রামগঞ্জ (লক্ষ্ণীপুর) সংবাদদাতা

লক্ষ্ণীপুরের রামগঞ্জে ৩১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নতুন নিয়োগপ্রাপ্ত ১২ জন ডাক্তার যোগদান করেছেন। এলাকাবাসীর দীর্ঘদিনের চাহিদার পরিপ্রেক্ষিতে স্থানীয় এমপি ড. আনোয়ার হোসেন খানের একান্ত প্রচেষ্টায় একযোগে এত সংখ্যক ডাক্তার প্রাপ্তিতে জনমনে স্বস্তি ফিরে এসেছে। এতে গরিব-অসহায় রোগীদের সেবার মান বৃদ্ধিসহ সুচিকিৎসা পাওয়ার সুযোগ তৈরি হবে বলে স্থানীয়রা আশা করছেন।

ধান ক্রয়

কলমাকান্দা (নেত্রকোনা) সংবাদদাতা

নেত্রকোনার কলমাকান্দায় কৃষকদের কাছ থেকে ন্যায্য মূল্যে আমন ধান ক্রয় শুরু হয়েছে। সোমবার সকালে উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন নেত্রকোনা-১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল রানা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি চন্দন বিশ্বাস, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা একেএম শামছুদ্দিন আহম্মদ।

কম্বল বিতরণ

ভৈরব (কিশোরগঞ্জ) সংবাদদাতা

কিশোরগঞ্জের ভৈরবে দুই হাজার শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেছে রোটারি ক্লাব অব ভৈরব। সোমবার দুপুরে স্থানীয় ভূমি অফিস চত্বরে এই কম্বল বিতরণ করা হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. সায়দুলস্নাহ মিয়া প্রধান অতিথি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা ও ভৈরব থানার অফিসার ইনচার্জ মো. শাহিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্তদের হাতে এই কম্বল তুলে দেন।

চাল ক্রয়

কাউনিয়া (রংপুর) সংবাদদাতা

রংপুরের কাউনিয়া উপজেলায় সরকারিভাবে আমন চাল ক্রয় অভিযান শুরু করেছে খাদ্য বিভাগ। সোমবার বিকালে চাল ক্রয় অভিযানের উদ্বোধন করেন ইউএনও মোছা. উলফৎ আরা বেগম। উপজেলা খাদ্যগুদাম চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আফান আলী, সমাজসেবা অফিসার সামিউল আলম, জেলা পরিষদ সদস্য আবুল কাশেম, খাদ্যগুদাম কর্মকর্তা শামীমা নাছরীন।

কমিটি গঠন

রায়পুর (লক্ষ্ণীপুর) সংবাদদাতা

লক্ষ্ণীপুরের রায়পুরে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পূজা উদযাপন পরিষদের উপজেলা শাখার দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রোববার রাতে পৌরশহরের মহামায়া মন্দিরে অনুষ্ঠিত সম্মেলনে সভাপতি পদে মাস্টার হরিপদ পাল ও সাধারণ সম্পাদক পদে বলরাম মজুমদারকে নির্বাচিত করা হয়। সম্মেলনের উদ্বোধন করেন কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট শৈবাল কান্তি সাহা।

বস্ত্র বিতরণ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র দিয়েছে মানারাত ট্রাস্ট। সোমবার সকালে পঞ্চগড় সদর উপজেলার খানপুকুর গ্রামে হিসেবে চার শতাধিক নারী ও পুরুষের মাঝে কম্বল ও চাদর বিতরণ করা হয়। এ সময় জমিরন নেছা দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি বজলার রহমান ঝামি, দাতা সদস্য রফিকুল ইসলাম।

প্রশিক্ষণ অনুষ্ঠিত

বেনাপোল প্রতিনিধি

শার্শায় উন্নত পদ্ধতিতে রূই জাতীয় মাছের মিশ্রচাষ ও দেশীয় প্রজাতির (পাবদা, গুলশা, শিং ও মাগুর) মাছ চাষে সক্ষমতা বৃদ্ধি বিষয়ক চাষী/সুফলভোগী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১টার সময় শার্শা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে ৫ দিনব্যাপী এ প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

শিশুমেলা শুরু

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে দুই দিনব্যাপী শিশুমেলা সোমবার সকালে শুরু হয়েছে। মেলা উপলক্ষে জেলা তথ্য অফিসের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়।

পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আবুল বাসার।

মানববন্ধন

স্টাফ রিপোর্টার, চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় খেলার মাঠ ও ঈদগা রক্ষার দাবিতে সোমবার সকালে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। আলমডাঙ্গা উপজেলার রুইতনপুর গ্রামের খেলার মাঠে তিন গ্রামের সাধারণ মানুষ এই কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ইউপি সদস্য তহিদুল ইসলাম মলিস্নক, নিজাম উদ্দিন, লিয়াকত আলি বিশ্বাস, চিৎলা-রুইতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবদুল ওয়াহেদ, সিএইচআর মাধ্যমিক বিদ্যালয় ও ঈদগা কমিটির সভাপতি হাজি লিয়াজ উদ্দিন প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<83283 and publish = 1 order by id desc limit 3' at line 1