শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে

মিথ্যা মামলা করায় বাদীর সাজা

আইন ও বিচার ডেস্ক

মিথ্যা মামলা করায় বাদীক আর্থিক দন্ড দিয়েছে নোয়াখালীর একটি আদালত। কোম্পানিগঞ্জ সহকারী জজ আদালতের বিচারক সিনিয়র সহকারী জজ শেখ মো. মুহিব্বুলস্নাহ এই আদেশ দেন। আদেশে মামলার বাদী মো. সেলিমকে বিশ হাজার টাকা জরিমানা করা হয়। দেওয়ানী কার্যবিধি ১৯০৮-এর ধারা ৩৫ক-এর অধীনে মিথ্যা ও হয়রানিমূলক দেওয়ানি মামলা করার জন্য এই শাস্তি দেওয়া হয়।

আদালত সূত্রে জানা যায়- চুক্তি প্রবলক্রমে ছাপ কবলা পাওয়ার প্রার্থনায় করা এই মামলায় বাদী মামলার রায়ের তারিখ পর্যন্ত কোনো বায়না চুক্তিপত্র আদালতে দাখিল করতে পারেননি। এভাবে তিনি ৬ বছর মামলা চালিয়ে আসছেন। পরে আদালত মামলাটি মিথ্যা ও হয়রানিমূলক উলেস্নখ করে মো. সেলিমকে বিশ হাজার টাকা জরিমানা করেন।

প্রসঙ্গত, দেওয়ানি মামলায় উকিল নিয়োগ, কাগজপত্র সংগ্রহ এবং আদালতে হাজিরা বাবদ বিবাদীকে অনেক অর্থ খরচ করতে হয়। কিন্তু দিন শেষে মামলা মিথ্যা প্রমাণিত হলে বিবাদীর আর পাওয়ার কিছু থাকে না। সাধারণত ফৌজদারি আদালতে মিথ্যা মামলা করার শাস্তিস্বরূপ প্রায়ই জেল-জরিমানা হয়, দেওয়ানি মামলার ক্ষেত্রে এর প্রয়োগ খুবই কম; কিন্তু দেওয়ানি আদালতে হয়রানি করার জন্য কেউ মিথ্যা মামলা করলে তারও সমপরিমাণ শাস্তি হওয়া উচিত বলে দাবি করেন বিচারপ্রার্থীরা।

মার্কিন শহরে মাইকে আজান প্রচারের অনুমতি

য় আইন ও বিচার ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহরের কর্তৃপক্ষ মাইকে আজান প্রচারবিষয়ক একটি অধ্যাদেশে প্রাথমিক অনুমোদন দিয়েছে।

এই পদক্ষেপের আওতায় প্যাটারসন শহরের শব্দ দূষণসংক্রান্ত অধ্যাদেশ থেকে আজান বাদ দেওয়া হবে এবং প্রতিদিন সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যবর্তী সময়ে মসজিদের বাইরে আজান প্রচারের অনুমোদন দেওয়া হবে। অবশ্য বাস্তবায়নের আগে এ বিষয়ে আরও দুটি গণশুনানি হবে।

সম্প্রতি কাউন্সিল সদস্যদের ভোটে ৭-০ ব্যবধানে এই অধ্যাদেশ পাস হয় বলে মিডলইস্ট আইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে। ভোট দানে বিরত থাকেন দুই কাউন্সিল সদস্য।

প্যাটারসনের কাউন্সিলম্যান উইলিয়াম ম্যাককয় এই পদক্ষেপের পক্ষে নিজের সমর্থন জানিয়ে বলেন, 'আমরা একটি সমস্যার সমাধান করছি, যার কোনো অস্তিত্ব নেই।'

এ উদ্যোগ প্রসঙ্গে আমেরিকান-ইসলামিক সম্পর্কবিষয়ক কাউন্সিলের (সিএআইআর) নিউজার্সি অধ্যায়ের নির্বাহী পরিচালক সালায়েদিন মাকসুত বলেন, '(আজান) অন্তর্ভুক্ত করার প্রশংসনীয় এই পদক্ষেপ গ্রহণ করায় প্যাটারসনের কর্মকর্তাদের আমরা সাধুবাদ জানাই এবং প্রস্তাবিত অধ্যাদেশ পাস করতে তাদের আমরা উৎসাহ দিচ্ছি।' মাকসুত এ ক্ষেত্রে গির্জার ঘণ্টাধ্বনির কথা উলেস্নখ করেন, যা যুক্তরাষ্ট্রের সব অঞ্চলজুড়ে উচ্চ শব্দে প্রচারের অনুমোদন রয়েছে। তিনি বলেন, মুসলমানদের প্রতিদিনের পাঁচবারের প্রার্থনায় আজান একটি অবিচ্ছেদ্য অংশ। গির্জা ঘণ্টাধ্বনির মতো আজানও প্রার্থনাকারীদের প্রার্থনালয়ে যাওয়ার আহ্বান জানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে