শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

আয়শা খানমের স্মরণসভা অনুষ্ঠিত

নন্দিনী ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২১, ০০:০০

নারী আন্দোলন ও মানবাধিকার আন্দোলনের অগ্রণী নেত্রী এবং বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের প্রয়াণে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৭ জানুয়ারি বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে অনলাইনে স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক

সীমা মোসলেম।

সভায় স্মৃতিচারণ করেন চ্যানেল আইয়ের বিশেষ সংবাদদাতা জান্নাতুল বাকিয়া কেকা; সংগঠনের পাঠচক্রের সদস্য হালিমা তুস সাদিয়া;; দৈনিক ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার সেবিকা দেবনাথ; মেন অ্যান্ড বয়েজ এনগেজমেন্টের জেন্ডার বিশেষজ্ঞ হাবিবুর রহমান; হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশন্যালের প্রকল্প কর্মকর্তা নাজমা আরা বেগম পপি, দৈনিক যুগান্তরের সুরঞ্জনা পাতার বিভাগীয় সম্পাদক রীতা ভৌমিক; চলচ্চিত্র নির্মাতা জান্নাতুল ফেরদৌস আইভি; ডিবিসি নিউজের সিনিয়র স্টাফ রিপোর্টার ইশরাত জাহান উর্মি; অবস অ্যান্ড গাইনোকোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি সামিনা চৌধুরী; নারীপক্ষের সদস্য অ্যাড. কামরুন নাহার; সেভ দ্য চিলড্রেনের জেন্ডার অ্যাডভাইজার উম্মে সালমা বেগম; মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো- অর্ডিনেটর অর্পিতা দাশ, বাংলাদেশ নারী প্রগতি সংঘের ডেপুটি ডিরেক্টর শাহানাজ সুমী; আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোটের নির্বাহী সমন্বয়ক জিনাত আরা হক; বস্নাস্টের অ্যাডভোকেসি ও কমিউনিকেশন বিভাগের ডেপুটি ডিরেক্টর মাহবুবা আক্তার; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী।

স্বাগত বক্তব্যে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম বলেন, আয়শা খানমের জীবনের যে জীবনের বহমানতা দেখি তাতে দেখি জীবনের শেষদিন পর্যন্ত সমাজের সর্বত্র সাম্য ও মৈত্রী প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে গেছেন। তিনি নারীর মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নারী আন্দোলন, অসাম্প্রদায়িকতা এবং প্রগতিশীলতার আন্দোলনে গোটা জীবন উৎসর্গ করে গেছেন। তিনি বলতেন 'নারী আন্দোলন একটি নকশিকাঁথা, আমি একা পারব না, তুমিও একা পারবে না, এখানে সবাইকে কিছু না কিছু বুনে যেতে হবে।' তার একটা গুণ ছিল বক্তব্য দেওয়া এটা চুম্বকের মতো মানুষকে টানত। নারী আন্দোলনকে সামাজিক শক্তি হিসেবে প্রতিষ্ঠা করতে তিনি দূরদর্শিতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। নারী আন্দোলনে সব শ্রেণির নারী ও পুরুষকে তিনি যুক্ত করার প্রয়াস করেছেন। ৯০-এর পর যখন নারী আন্দোলনের বৈশ্বিক প্রেক্ষাপট উন্মোচিত হয় তার সঙ্গে সংগঠনকে যুক্ত করে সময়োপযোগী কর্মপরিকল্পনা গ্রহণের প্রয়াস নেন। তার রেখে যাওয়া অসম্পূর্ণ কাজগুলো সম্পূর্ণ করতে তা প্রবাহ রাখার আহ্বান জানিয়ে বক্তব্য শেষ করেন। স্মরণসভায় আয়শা খানমের পূর্ণ জীবন-বৃত্তান্ত উপস্থাপন করেন সংগঠনের ঢাকা মহানগর কমিটির সংগঠন সম্পাদক কানিজ ফাতেমা টগর। সভা সঞ্চালনা করেন সংগঠনের আইনজীবী দীপ্তি রানী সিকদার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে