বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০১ মার্চ ২০২১, ০০:০০

নারী নির্যাতন বন্ধে প্রতিবাদ সমাবেশ

নন্দিনী ডেস্ক

বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে ঢাকা মহানগর কমিটি আয়োজিত অব্যাহত নারী ও শিশুর প্রতি সহিংসতা ও ধর্ষণসহ নানা ধরনের নির্যাতন প্রতিরোধ ও প্রতিকারের দাবিতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। ২৫ ফেব্রম্নয়ারি আহম্মদনগর পাইকপাড়া, কল্যাণপুর পাইকপাড়া ও মিরপুর সেনপাড়া আহ্বায়ক কমিটির তত্ত্বাবধানে রাজধানীর মিরপুর ১ নম্বর বাসস্ট্যান্ড অঞ্চলের কাছে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। অব্যাহত নারী ও শিশুর প্রতি যৌন সহিংসতা, ধর্ষণ, মাদক ও সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে আয়োজিত প্রতিবাদ সমাবেশ কর্মসূচিতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর কমিটির সহ-সভাপতি মোমেনা শাবনূর। প্রতিবাদ সমাবেশ কর্মসূচিতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা মহানগর কমিটির কল্যাণপুর পাইকপাড়া শাখার সভাপতি মানছুরা বেগম। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম, লিগ্যাল অ্যাডভোকেসি ও লবি পরিচালক অ্যাডভোকেট মাকছুদা আক্তার লাইলী, আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা, অ্যাডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী, সিনিয়র অ্যাডভোকেট দীপ্তি রানী সিকদার। সংগঠনের ঢাকা মহানগর কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ঢাকা মহানগরের সহ-সভাপতি হোময়ারা খাতুন, সাধারণ সম্পাদক রেহানা ইউনুস।

জাককানইবিতে নারী উদ্যোক্তাদের ওয়েবিনার

নন্দিনী ডেস্ক

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) 'চৎড়ভবংংরড়হধষরংস রহ ডড়সবহ ঊহঃৎবঢ়ৎবহবঁৎংযরঢ়' শীর্ষক ওয়েবিনার আয়োজন করেছে 'হোয়াইট ডাভ'। সুবিধাবঞ্চিত নারীদের হাতে তৈরি পণ্যের মাধ্যমে স্বাবলম্বী করে তোলাই প্রজেক্টটির মূল উদ্দেশ্য। ২৬ ফেব্রম্নয়ারি হোয়াইট ডাভের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে ভার্চুয়ালি এই সেশনটি অনুষ্ঠিত হয়। সেশনে নারী উদ্যোক্তাদের জীবনে পেশাদারিত্বের বিভিন্ন দিক আলোচনা করা হয়। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে যুক্ত ছিলেন আমেরিকান বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট এক্সিলেন্সের (এবিসিডিই) ফাউন্ডার এবং সিইও কাজী রাকিবুদ্দিন আহমেদ। উদ্যোক্তাদের পেশাদারিত্ব, যোগাযোগ দক্ষতা, পণ্যের ব্র্যান্ডিং, লক্ষ্য নির্ধারণ, সমাজের শান্তি বিনির্মাণে নারীর ক্ষমতায়নের প্রভাবসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন তিনি। এছাড়া সেশনটিতে অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের প্রজেক্ট ম্যানেজার জিয়া উদ্দিন এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার এবং নগর উন্নয়ন বিভাগের শিক্ষক ও হোয়াইট ডাভ প্রজেক্টের মেন্টর সাদিক হাসান শুভ। অতিথিরা জীবনের নানাবিধ সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম নিয়ে সেশনে আলোচনা করেন।

সেশনটি সঞ্চালনা করেন হোয়াইট ডাভ প্রজেক্টের টিম মেম্বার জাকিয়া সুলতানা এবং ভলান্টিয়ার সানজিদা রূম্পা। সেশনের টেকনিক্যাল সাপোর্টে ছিলেন ভলান্টিয়ার সোহান মাহমুদ মৃদুল। এছাড়া আলোচনা শেষে হোয়াইট ডাভ প্রজেক্ট সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা এবং অতিথিদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন প্রজেক্ট কো-অর্ডিনেটর জেসমিন খাতুন।

জাতীয় নারী উন্নয়ন নীতির লক্ষ্যগুলো

নন্দিনী ডেস্ক

নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন নিশ্চিত করার নিমিত্তে জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১ প্রণয়ন হয়।

জাতীয় নারী উন্নয়ন নীতির লক্ষ্যগুলো নিম্নরূপ : ১. বাংলাদেশ সংবিধানের আলোকে রাষ্ট্রীয় ও গণজীবনের সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করা। ২. রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক জীবনের সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করা। ৩. নারীর অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও আইনগত ক্ষমতায়ন নিশ্চিত করা। ৪. নারীর মানবাধিকার প্রতিষ্ঠা করা। ৫. আর্থ-সামাজিক উন্নয়নের মূল ধারায় নারীর পূর্ণ ও সমঅংশগ্রহণ নিশ্চিত করা। ৬. নারীকে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদরূপে গড়ে তোলা। ৭. নারীসমাজকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করা। ৮. নারী-পুরুষের বিদ্যমান বৈষম্য নিরসন করা।

৯. সামাজিক ও অর্থনৈতিক পরিমন্ডলে নারীর অবদানের যথাযথ স্বীকৃতি প্রদান করা। ১০. নারী ও কন্যাশিশুর প্রতি সকল প্রকার নির্যাতন দূর করা।

১১. নারী ও কন্যাশিশুর প্রতি বৈষম্য দূর করা। ১২. রাজনীতি, প্রশাসন ও অন্যান্য কর্মক্ষেত্রে, আর্থ-সামাজিক কর্মকান্ড, শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া এবং পারিবারিক জীবনের সর্বত্র নারী-পুরুষের সমানাধিকার প্রতিষ্ঠা করা। ১৩. নারীর স্বার্থের অনুকূল প্রযুক্তি উদ্ভাবন ও আমদানি করা এবং নারীর স্বার্থবিরোধী প্রযুক্তির ব্যবহার নিষিদ্ধ করা। ১৪. নারীর সুস্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করার জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করা। ১৫. নারীর জন্য উপযুক্ত আশ্রয় এবং গৃহায়ণ ব্যবস্থায় নারীর অগ্রাধিকার নিশ্চিত করা। ১৬. প্রাকৃতিক দুর্যোগ ও সশস্ত্র সংঘর্ষে ক্ষতিগ্রস্ত নারীর পুনর্বাসনের ব্যবস্থা করা। ১৭. প্রতিবন্ধী নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারীর অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে সার্বিক সহায়তা প্রদান করা। ১৮. বিধবা, বয়স্ক, অভিভাবকহীন, স্বামী পরিত্যক্তা, অবিবাহিত ও সন্তানহীন নারীর নিরাপত্তার ব্যবস্থা করা। ১৯. গণমাধ্যমে নারী ও কন্যাশিশুর ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরাসহ জেন্ডার প্রেক্ষিত প্রতিফলিত করা। ২০. মেধাবী ও প্রতিভাময়ী নারীর সৃজনশীল ক্ষমতা বিকাশে সহায়তা করা। ২১. নারী উন্নয়নে প্রয়োজনীয় সহায়ক সেবা প্রদান করা। ২২. নারী উদ্যোক্তাদের বিকাশ নিশ্চিত করার ক্ষেত্রে সার্বিক সহায়তা প্রদান করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে