শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সফল নারী

কোনো দেশেই নারীরা এখন আর পিছিয়ে নেই। তারা কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি সমান দক্ষতায় কাজ করে যাচ্ছেন। জ্ঞান-বিজ্ঞান, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসাসহ সব ক্ষেত্রেই নিজেদের জয়ী প্রমাণ করেছেন। নচে বিশ্বের কয়েকজন নারীর সাফল্য তুলে ধরা হলো-
বিচিত্রা সেন
  ১৯ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

শের ওয়াং

তিনি হাইটেক বিশ্বে সেরা নারী উদ্যোক্তা হিসেবে পরিচিত। তাইওয়ানের স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নির্মাতা হাইটেক কম্পিউটার (এইচটিসি) করপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান তিনি। ফোর্বসের দেওয়া তথ্যমতে ২০১৫ সালে কোম্পানির সম্পদের পরিমাণ দাঁড়ায় ১.৬ বিলিয়ন ডলার।

অ্যালিসিয়া আওজেলো কুক

তার গানে মাতোয়ারা বিশ্বের অনেক সংগীতপ্রেমী। তবে ভক্তদের কাছে পরিচিত তিনি অ্যালিসিয়া কিজ নামে। তিনি আমেরিকান গায়িকা, গীতিকার, চিত্রকর ও একাধারে অভিনেত্রী। এ পর্যন্ত বিশ্বব্যাপী তার ৩০ মিলিয়নের বেশি রেকর্ড বিক্রয় হয়েছে।

লাখপা শেরপা

তিনি এভারেস্টকন্যা নামে পরিচিত। এভারেস্টজয়ী অন্যান্য নারীর চেয়ে লাখপা শেরপা এগিয়ে। এ পর্যন্ত তিনি সাতবার মাউন্ট এভারেস্টকে জয় করেছেন। বিশ্বের আর কোনো নারী এতবার এভারেস্টের চূড়ায় নিজের পদচিহ্ন রাখতে পারেননি। তিনি প্রথম নেপালি নারী হিসেবে ২০০০ সালে প্রথম এভারেস্টের চূড়ায় ওঠেন এবং সফলতার সঙ্গে নেমে আসেন।

অপেরাহ উইনফ্রে

অপেরাহ গেইল উইনফ্রে একজন জনপ্রিয় মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব। টকশোর উপস্থাপিকা হিসেবে তিনি ১৯৮০ দশকের মধ্যভাগ থেকে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। তিনি অপেরাহ নামেই সমধিক পরিচিত।

আইরিন রোজেনফেল্ড

স্ন্যাকস ও চকোলেট উৎপাদক জায়ান্ট করপোরেশন মোন্ডেলেজ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ও সিইও আইরিন আইরেন রোজেনফেল্ড। গত ত্রিশ বছর ধরে তিনি ফুড অ্যান্ড বেভারেজ শিল্পের সঙ্গে আছেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফুড কোম্পানি ক্রাফটস ফুডসের চেয়ারম্যান ও সিইও হিসেবে আইরিন রোজেনফেল্ড তার কর্মদক্ষতা নিয়ে শীর্ষে অবস্থান করছেন।

জিয়াং হুইহুয়া

তিনি সেরা অ্যাথলেট। চীনের মেয়ে জিয়াং হুইহুয়া ২০১৫ সালে হোস্টন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ১৯৩ কেজি ভারোত্তোলন করে স্বর্ণপদক জয় করেন। ১৯৯৮ সালে জন্মগ্রহণ করা জিয়াং হুইহুয়া ২০১৬ সালে সর্বকনিষ্ঠদের মাঝেও বেশি ভারোত্তোলনের আসন দখলকারী।

মার্গারেট ব্রম্নক হোয়াইট

তিনি যুদ্ধ সাংবাদিক। পৃথিবীর ইতিহাসে প্রথম যুদ্ধের খবর সংগ্রহকারী নারী মার্গারেট ব্রম্নক হোয়াইট। তার সাহসিকতা প্রকাশের আগে ঝুঁকিপূর্ণ সংবাদ সংগ্রহে কেবল পুরুষদেরই যোগ্য মনে করা হতো। কিন্তু হোয়াইট মানুষের সেই বদ্ধমূল ধারণা গুঁড়িয়ে দেন। তিনিই ছিলেন প্রথম বিদেশি ফটোগ্রাফার, যাকে সোভিয়েত ইউনিয়নের ভেতরকার ছবি তোলার অনুমতি দেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে