একাত্তরের নারী শব্দসৈনিক

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০১৯, ০০:০০

নন্দিনী ডেস্ক
মুক্তিযুদ্ধে শব্দসৈনিকদের অনুপ্রেরণা আজও যেন জেগে ওঠে মুক্তিযোদ্ধাদের হৃদয়ে। জাতীয় জাদুঘরে মুক্তিযুদ্ধবিষয়ক গ্যালারিতে মোট ৮৮ জন শব্দসৈনিকের মধ্যে ১১ জন নারী শব্দসৈনিক রয়েছে। তাদের মধ্যে উলেস্নখ্যযোগ্য হলো কল্যাণী ঘোষ, মালা খান, শাহিন সামাদ, বুলবুল মহালানবীশ, রূপা ফরহাদ, নাছরীন আহমেদ, নমিতা ঘোষ, মঞ্জুলা দাশগুপ্ত, শিলা ভদ্র, উমা খান। মুক্তিযোদ্ধকে কেন্দ্র করে প্রায় ৬০টি পূর্ণদৈর্ঘ্য চলচিত্র নির্মিত হয়। এগুলোর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে তার কেন্দ্রীয় চরিত্রে রয়েছে নারী। যেমন- সেলিনা হোসেনের 'হাঙ্গর নদী গ্রেনেড', খান আতাউর রহমানের 'জীবন থেকে নেয়া' হুমায়ূন আহমেদের 'আগুনের পরশমণি', নাসির উদ্দিন ইউসুফের 'গেরিলা'। যদিও ১৯৭১-৯০ পর্যন্ত এ দেশের পত্রপত্রিকা সিনেমা-নাটকে মেয়েদের হয়ে ধর্ষিতা, নির্যাতিতা অথবা ছেলে, স্বামী বা প্রেমিকের জন্য প্রতীক্ষারত নারী চরিত্র হিসেবেই শুধু আঁকা হয়েছিল। তবে নব্বইয়ের পরে এর ভিন্নরূপ চোখে পড়ে।