বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১২ ডিসেম্বর ২০২০, ০০:০০

স্কুলের ক্যান্টিনে রোবট বাবুর্চি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

তথ্যপ্রযুক্তির বিস্ফোরণের যুগে প্রতিনিয়তই বাড়ছে যন্ত্রনির্ভরতা। দ্রম্নত ও নিখুঁত কাজ করতে পারায় সর্বত্রই বাড়ছে রোবটের ব্যবহার।

সংবাদ পাঠ, সুপারসপ, ব্যবসাপ্রতিষ্ঠান, শিল্প-কারখানা ও কৃষিকাজ থেকে শুরু করে বাসার দৈনন্দিন কাজেও গৃহপরিচারিকার বিপরীতে অনেকেই দারস্থ হচ্ছেন রোবটের।

জটিল সব রোগের চিকিৎসা ও অপারেশন, করোনা পরীক্ষা, হোটেলের ওয়েটার এমনকি ড্রাইভার হিসেবেও দেখা গেছে রোবটকে।

সম্প্রতি চীনের সাংহাইয়ে এক্সপেরিমেন্টাল স্কুলের ক্যান্টিনে কাজ করছে রোবট। এত দিন স্কুলে পাঠদান করতে দেখা গেলেও এবার বাবুর্চি বা রাঁধুনি হিসেবে চীনের স্কুলের ক্যান্টিনে দেখা গেল রোবটকে।

ডয়চে ভেলের এক প্রতিবেদনে দেখা গেছে, একটি স্কুলের ক্যান্টিনে রান্না ও খাবার পরিবেশন করছে রোবট। ফলে মানুষের স্পর্শ ছাড়াই খাদ্য তৈরি ও পরিবেশন হওয়ায় নিরাপদ খাবার পাচ্ছেন শিক্ষার্থীরা।

এক্সপেরিমেন্টাল মিডল স্কুলের শিক্ষার্থীরা বলছেন, এখানে রান্নার সময় কেউ হাত দিয়ে ধরছে না। তৈরি হওয়ার পর কারও স্পর্শ ছাড়াই পরিবেশিত হচ্ছে খাবার। তাই এটা খুবই হাইজেনিক। এর আগে সাত থেকে আটজন কর্মী রাঁধুনি হিসেবে কাজ করত ওই স্কুল ক্যান্টিনে। আর এখন মাত্র দুজন কর্মী দিয়ে চলছে রোবট বাবুর্চির অপারেটর।

ঢাকায় গণপরিবহণের তথ্য জানাবে গুগল ট্রানজিট

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

গুগল ম্যাপে যুক্ত হয়েছে নতুন ফিচার। গুগল ট্রানজিট নামে নতুন এই ফিচারের মাধ্যমে রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের রুট, স্টপিজ ও ভ্রমণের আনুমানিক সময়ও জানতে পারবেন ব্যবহারকারীরা। রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের জন্য প্রাথমিকভাবে গুগল ট্রানজিট ফিচারটি প্রযোজ্য হবে।

এর মাধ্যমে গুগল ট্রানজিট ব্যবহারকারী জানতে পারবে বাস স্টপেজ কোথায়, কত দূরত্বে, কত সময় লাগবে, গন্তব্যে যেতে কোন বাসে উঠতে হবে, কোন পথে যেতে হবে, কোন স্টপেজে থামতে হবে, নির্ধারিত গন্তব্যের ভাড়া কত, আনুমানিক দূরত্ব এমনকি কত সময় লাগবে তাও জানাবে গুগল ট্রানজিট।

গুগল ট্রানজিট যেভাবে ব্যবহার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

গুগল ম্যাপস খুলতে হবে অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে। সার্চ অপশনে গন্তব্য লিখতে হবে এবং ডিরেকশনস ট্যাপ করতে হবে কিংবা গো অপশনটিতে ট্যাপ করতে হবে। ঠিক করতে হবে সোর্স ও ডেস্টিনেশন। ট্রানজিট আইকন ট্যাপ করতে হবে পথ ও গন্তব্য সংক্রান্ত তথ্য জানতে। এবার রেকমেন্ডেড রুট ট্যাপ করুন রুটের স্টপেজসংক্রান্ত তথ্য পেতে।

বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে ট্যাপ করুন যে কোনো বাস স্টপ আইকন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে