শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ডিজিওয়ার্ল্ড শিশুদের নিরাপদ অনলাইন মাধ্যম

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০২০, ০০:০০

টেলিনর, গ্রামীণফোন, ও ইউনিসেফ বাংলা ভাষার লার্নিং রিসোর্স 'ডিজিওয়ার্ল্ড বাংলা চালু করেছে। ডিজিওয়ার্ল্ড থেকে ৫-১৬ বছরের শিশুদের নিজের ভাষায় সঠিকভাবে অনলাইন মাধ্যম বুঝতে সাহায্য করবে। সাহায্য করবে নিরাপদে অনলাইন মাধ্যম ব্যবহারে।

টেলিনর গ্রম্নপ, গ্রামীণফোন ও ইন্টারন্যাশনাল এক্সপার্ট প্যারেন্টজোন শিশু, পরিবার এবং স্কুলগুলোর জন্য গেস্নাবাল অনলাইন কারিকুলাম তৈরি করেছে। এরা ইউনিসেফের সঙ্গে পার্টনারশিপের বাস্তবায়ন করেছে। ইন্টার?্যাক্টিভ গেম এবং নিজের মতো করে জ্ঞানলাভের জন্য ডিজিটাল লাইব্রেরি ব্যবহারের মাধ্যমে উপভোগ্য উপায়ে শিশুদের শেখার অভিজ্ঞতা গ্রহণে সহায়তা করবে ডিজিওয়ার্ল্ড বাংলা। এ পস্নাটফর্ম থেকে শিক্ষকরা ওয়ার্কশিট ডাউনলোড করতে পারবেন। এ ওয়ার্কশিটগুলো দিয়ে তারা অভিভাবকদের জন্য উপকারী সেশন ও গাইডলাইন পরিকল্পনা করতে পারবেন, যা অনলাইন বিশ্বে শিশুদের পদচারণায় সহায়তা করবে।

ডিজিওয়ার্ল্ড বাংলা পস্নাটফর্মে থাকা রিসোর্সগুলো শিশুরা ব্যবহার করতে পারবে। কারিকুলামটি শেষ করার পর শিশুরা সার্টিফিকেটও পাবে, যেখানে তাদের অর্জন ও ডিজিটাল রেজিলিয়্যান্সের বিষয়গুলো উলেস্নখ করা থাকবে। কোভিড-১৯-এর দীর্ঘমেয়াদি প্রভাব আমাদের শিশুদের পদচারণা ও বিকাশকে ডিজিটাল স্ক্রিনের মধ্যে আবদ্ধ করে ফেলেছে। ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির ফলে আমাদের কৌতূহলী স্বভাবের শিশুরা অনেক নতুন বিষয়ের মুখোমুখি হচ্ছে, যা তাদের অনলাইনে ঝুঁকির আশঙ্কা বাড়িয়ে তুলেছে। এ ক্ষেত্রে, ডিজিওয়ার্ল্ডের লক্ষ্য শিশুদের সুরক্ষায় কাজ করা এবং শিশুরা যাতে নিজেদের বিকাশে নিরাপদভাবে ইন্টারনেটের অফুরন্ত সম্ভাবনা কাজে লাগাতে পারে, সে ক্ষেত্রে ভূমিকা রাখা।

এই সময়োপযোগী ও প্রাসঙ্গিক উদ্যোগটি চালু করার বিষয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, 'আমাদের তরুণদের অবশ্যই সঠিকভাবে ডিজিটাল মাধ্যম ব্যবহার করতে হবে এবং তাদের প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। এ দক্ষতা অর্জনের মাধ্যমেই তারা যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারবে। তবে ডিজিটাল বিশ্বে তাদের নিরাপদ থাকাটাও সমানভাবে গুরুত্বপূর্ণ। বর্তমান প্রেক্ষাপটে 'নিউ নরমাল' আমাদের মানিয়ে নেয়ার ক্ষেত্রে অবশ্যই নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করতে হবে। ২০১৪ সাল থেকে শুরু হওয়া আমাদের চলমান উদ্যোগ চাইল্ড অনলাইন সেফটির সঙ্গে ডিজিওয়ার্ল্ড বাংলা পস্নাটফর্মটি শিশুদের অনলাইন নিরাপত্তার বিষয়টিকে জোরদার করবে। ফলে, শিশু, অভিভাবক, শিক্ষকরা অনলাইনে নিরাপদ ও দায়িত্বশীল থাকতে সঠিক টুল ও প্রাসঙ্গিক নলেজ ব্যবহার করতে পারবেন।'

টেলিনর এশিয়ার হেড অব এক্সটার্নাল রিলেশনস হকুন ব্রম্নয়াস সউল বলেন, 'চলতি বছর আমাদের অনলাইন মাধ্যম ব্যবহার বহুলাংশে বেড়েছে এবং এটি শিশুদের সাইবার বুলিংসহ অন্যান্য অনলাইন সহিংসতার ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। গত ১০ বছর টেলিনর এশিয়া অঞ্চলের শিশুদের অনলাইন সুরক্ষা নিশ্চিত করতে কাজ করছে। ডিজিটাল রেজিলিয়্যান্স তৈরির মাধ্যমে সব শিশুর জন্য সমান সুযোগ তৈরির জন্য ডিজিওয়ার্ল্ড বাংলা পস্নাটফর্মটি ইতিবাচক ভূমিকা রাখবে, কেননা ডিজিটাল রেজিলিয়্যান্টের বিষয়টি অন্য যে কোনো সময়ের চেয়ে এখন বেশ গুরুত্বপূর্ণ।

আমাদের গেস্নাবাল পার্টনার ইউনিসেফের সঙ্গে মিলে বাংলাদেশে চাইল্ড অনলাইন সেফটি নিয়ে কাজ করছে গ্রামীণফোন। তাদের সঙ্গে মাইলফলকটি উদযাপন করতে পেরে আমরা আনন্দিত।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে