শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিশুদের জন্য এবার অ্যাপে 'সিসিমপুর'

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

জনপ্রিয় টেলিভিশন সিরিজ সিসিমপুর এবার শিশুদের জন্য নিয়ে এলো সিসিমপুর অ্যাপ ভার্সন।

ইউএসএআইডির আর্থিক সহায়তায় চলমান আর্লি চাইল্ডহুড ম্যাস মিডিয়া প্রকল্পের আওতায় ১৫ ডিসেম্বর থেকে সবার জন্য উন্মুক্ত করা হয়েছে অ্যাপটি।

সিসিমপুরের এ ই-লার্নিং পস্নাটফর্মটি স্মার্টফোনের গুগল পেস্ন স্টোরে যেমন পাওয়া যাবে, ঠিক তেমনি ওয়েব থেকেও ব্রাউজ করা যাবে।

মোবাইলের গুগল পেস্ন স্টোরে গিয়ে 'সিসিমপুর' বা ইংরেজিতে ংরংরসঢ়ঁৎ লিখে সার্চ করলে পস্নাটফর্মটির দেখা মিলবে এবং ডাউনলোড করা যাবে। এছাড়া ওয়েবে বা যে কোনো ব্রাউজারে ঢুকে 'সিসিমপুর ভিলেইজ' বা ংরংরসঢ়ঁৎারষষধমব লিখে সার্চ করলেও এ পস্নাটফর্মটির ওয়েব ভার্সন পাওয়া যাবে। শিশুদের জন্য সিসিমপুর অ্যাপ হবে সিসিমপুরের সঙ্গে যুক্ত হওয়ার নতুন একটি মাধ্যম। বড়দের সাহায্য নিয়ে শিশুরা এখানে সিসিমপুরের দারুণ সব ভিডিও দেখতে পারবে, গল্প শুনতে পারবে, বই পড়তে পারবে, ছবি আঁকতে পারবে এবং মজার মজার সব খেলা খেলতে পারবে। আর এভাবে মজায় মজায় সময় কাটাতে পারবে হালুম, টুকটুকি, শিকু, ইকরিসহ সিসিমপুরের বন্ধুদের সঙ্গে।

অনেক স্টেশনের সমন্বয়ে সাজানো সিসিমপুর অ্যাপ। 'ভিডিও দেখি' স্টেশনে দেখা যাবে সিসিমপুরের সব ভিডিও, 'গল্প শুনি' স্টেশনে শিশুরা শুনতে ও দেখতে পাবে গল্পের ভিডিও, 'গল্প পড়ি' স্টেশনে গিয়ে গল্পের বই পড়া যাবে 'এসো খেলি' স্টেশনে শিশুরা খেলতে পারবে মজার সব খেলা আর 'পাজেল মেলাই' স্টেশনে মেলাতে পারবে নানান রকম পাজেল।

করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে করা হয়েছে একটি বিশেষ স্টেশন 'সুস্থ থাকি'। এখানে শিশুরা এবং বড়রা পাবে করোনাভাইরাস সম্পর্কিত ভিডিও, গল্পের বই আর নানান রকম সৃজনশীল কাজ। মা, বাবা এবং শিশুদের যত্নকারীদের জন্য করা হয়েছে আরেকটি স্টেশন, যার নাম 'মা, বাবা ও যত্নকারীদের জন্য'। এ স্টেশনে থাকবে শিশুযত্নবিষয়ক নানান রকম তথ্য।

ইউএসএআইডির অর্থায়নে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট ম্যাস মিডিয়া একটিভিটি, সিসিমপুর একটি চার বছরমেয়াদি প্রকল্প। যার আওতায় ১০৪টি নতুন এপিসোড, জনসচেতনতামূলক বিজ্ঞাপন, ৪০টি গল্পের বই ও এই ই-লার্নিং পস্নাটফর্মটি তৈরি করা হয়েছে।

ইউএসএআইডির উন্নয়ন লক্ষ্য; গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন ও পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো বিষয়গুলো শিশুদের উপযোগী করে উপস্থাপন করা হয়েছে সিসিমপুরের এসব আয়োজনে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে