শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ছোটদের সেরা ৫ ভিডিও গেম

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ২৬ ডিসেম্বর ২০২০, ০০:০০

শিশুদের জন্য অনেক ভিডিও গেম থাকলেও উপযোগী ভিডিও গেম খুঁজে পাওয়া কিছুটা কঠিন। বেশির ভাগ গেমই সাধারণত কিশোর বয়সিদের অথবা তরুণদের উপযোগী। ছোটদের জন্য গেম তাই একেবারে দুর্লভ না হলেও সচরাচর পাওয়া যায় না। বাজারে যেসব গেম রয়েছে যার মধ্যে সর্বাধিক বিক্রিত ভিডিও গেমগুলো তৈরি করা হয়েছে টিন এজ বা তরুণদের জন্য। তাই ভালো গেম খুঁজে পাওয়া দুরূহ ব্যাপার।

তবে অভিভাবকদের কথা চিন্তা করে শিশুদের জন্য ভিডিও গেমগুলোর তথ্য দেয়া হলো। এতে অভিভাবকরা সন্তানের পছন্দের ভিডিও গেমটি সম্পর্কে সহজেই ধারণা নিতে পারেন।

পিএস৫, পিএস৪, এক্সবক্স সিরিজ এক্স, এক্সবক্স ওয়ান এবং পিসিতে খেলা যাবে বাচ্চাদের জন্য এমন শীর্ষস্থানীয় ৩০টি গেমের মধ্য থেকে সেরা ৫টি গেমের বিস্তারিত তুলে ধরা হলো।

সুপার মারিও মেকার ২ : সৃজনশীল, উচ্চাকাঙ্ক্ষাসম্পন্ন শিশুদের কাছে দুর্দান্ত গেম হতে পারে সুপার মারিও মেকার২। যেখানে রয়েছে অনেক চরিত্র। লাল ও নীল রঙের সুইচের নিয়ন্ত্রণে চলবে গেমটি।

মিনক্র্যাফট : গেমটি গত এক দশক ধরে বিশ্বব্যাপী সাড়া ফেলে আসছে। মিনক্র্যাফট গেমটি আপনার সঙ্গেই বিকাশিত হয়। বিশেষ করে ছোট বাচ্চারা শুরুতেই অনেক কিছু নাও বুঝতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে গেমটির নতুন নতুন ফিচারগুলোর ব্যবহার শেখা যায়।

লেগো গেমস : ২০০৫ সালে অফিশিয়ালি অনুমতি মেলে গেমটি বাজারে ছাড়ার। সন্তান ও তার অভিভাবকদের স্টার ওয়ারস, লর্ড অফ দ্যা রিংস, হ্যারি পটার, জুরাসিক পার্ক এবং স্স্নিউ অফ সুপার হিরোর সমন্বিত অভিজ্ঞতা দেবে বুদ্ধিভিত্তিক নির্মিত এ গেমটি।

রেইমান লিজেন্ডস : বাহু নেই, পা নেই, তাতে কি। ইউবি সফটের দরিদ্র নায়ক রায়ম্যান। ২ডি এবং ৩ডি উভয় পস্নাটফর্মেই করেছেন দুর্দান্ত অভিনয়। গেমের চরিত্রে হয়ে উঠেছেন কিংবদন্তি হিরো।

সুপার মারিও ওডিসি : সুপার মারিও ওডিসি ৩ডি পস্নাটফর্মে তোলা সেরা গেমগুলোর একটি। গেমে মারিও সবসময় প্রশ্ন করে জানতে চাই তার অজানাকে। বিশেষ করে শিশুরাও এমন প্রশ্ন করে থাকে যাকে আমরা সচরাচর অহেতুক মনে করে আড়াল করি। যেগুলোর মধ্যে রয়েছে, ইয়োশিজ ক্র্যাফটেড ওয়ার্ল্ড, নিউ সুপার মারিও ব্রোস, ইউ ডিলাক্স, মারিও কার্ট৮ ডিলাক্স, আনটাইটেলড গোজ গেম, পেগেলে২, সনিক মানিয়া পস্নাস, কিংডম হার্টজ, স্যাকবে: এ বিগ অ্যাডভেঞ্চার, রকেট লিগ, দ্যা লিজেন্ড অফ দ্যা জেলবা : লিংকস অ্যাওয়াকিং, লুইজি ম্যানশন৩ ও আনরেভেল২।

এছাড়া, ক্যাপ্টেন টোড : ট্রেজার ট্রেকার, পোকেমন মেইনলাইন সিরিজ, অ্যানিমাল ক্রসিং : নিউ হরিজন, টেরারিয়া, কিংডম হার্ট৩, ওভারকুকড২, ওভার ওয়াচ, সি অফ দেভেস, ফোর্টনাইট : ব্যাটল রয়েল,র্ যাটচেট অ্যান্ড ক্লানক, স্পস্নাটন২, মারিও পস্নাস রাব্বিডস কিংডম ব্যাটল, স্ট্র ভ্যালি, রেয়ার রিপস্নাইও ৩০-এ রয়েছে ওই তালিকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে