বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শিশুদের মীনা গেম থ্রিডি-তে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২১, ০০:০০

শিশুদের জনপ্রিয় গেম মীনা। মিনা, রাজু, পোষাপাখি মিঠু এদের নিয়ে ইউনিসেফের মীনা থেকে তৈরি কার্টুন। সম্প্রতি সেই মীনা সিরিজের থ্রিডি সংস্করণের গেম ডাউনলোড করা যাচ্ছে গুগল পেস্ন স্টোর ও আইওএস পস্নাটফর্ম থেকে। যার নাম মীনা গেম ২ থ্রিডি।

ইউনিসেফের অর্থায়নে নির্মিত গেমটিতে শিক্ষা, শিশু অধিকার, মেয়েদের সমান অধিকার, সুরক্ষা ও উন্নয়নের মতো বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

চলিস্নশটির মতো চরিত্র দেখা যাবে নতুন এ গল্পে। যেখানে মীনা, রাজু, পোষাপাখি মিঠু, মীনার মা, বাবা, ছোট বোন, দাদিসহ অনেককে দেখা যাবে। তুলে ধরা হয়েছে কীভাবে গর্ভবতী মা ও নবজাতক শিশুর যত্ন নিতে পরিবারের সদস্যরা সহায়তা করতে পারে।

এছাড়া ইউনিসেফের লক্ষ্য শিশুদের সঙ্গে একটি সুসম্পর্ক গড়ে তুলে শিশুবান্ধব একটি সুন্দর সমাজ উপহার দেওয়া যায়। গেমের গল্প ও গ্রাফিক্স এমনভাবে সাজানো হয়েছে যেখানে চরিত্রের সঙ্গে মিশে গিয়ে খেলতে পারবেন গ্রেমাররা। অনলাইনের পাশাপাশি অফলাইনেও খেলা যাবে জনপ্রিয় কার্টুন সিরিজের গেমটি।

গেমটি তৈরি করেছে রাইজআপ ল্যাবস নামে একটি দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান। গেমের মাধ্যমে এর ব্যবহারকারীদের কাছে সঠিক তথ্য উপস্থাপন করাকে আনন্দের কাজ বলেই মনে করেন প্রতিষ্ঠানটির সিইও এরশাদুল।

নব্বই দশক থেকে ইউনিসেফের মীনা সিরিজটি ব্যাপকভাবে উপস্থাপিত হয়ে আসছে। যা এখনো জনপ্রিয় কার্টুন সিরিজগুলোর একটি। তারই ধারাবাহিকতায় স্মার্টফোনের গেম হিসেবে উন্মুক্ত হয় কার্টুন সিরিজটি। গেমটি ডাউনলোড ৩ মিলিয়ন ছাড়িয়েছে। রিলিজ হয়েছে গেমটির ফেসবুক ভার্সনও। এর পরপরই ২ ডি এবং সবশেষ ৩ ডি ভার্সন নিয়ে আসে ইউনিসেফ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে