বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বৈচিত্র্যময় ব্যবহারের প্রযুক্তি যখন ফেসবুকে

সাংবাদিকরা সব ধরনের খবরের সোর্স হিসেবে ফেসবুককে ব্যবহার করতে পারবেন। একই জায়গায় খেলা, বিনোদনসহ সব খবর পাওয়া যাবে এ সিগন্যালে। ট্রেন্ডিং খবর সবার আগে পাওয়া যাবে বলেও দাবি করছে ফেসবুক। কোন রাজনীতিবিদ, খেলোয়াড় গায়ক কিংবা অভিনেতা-অভিনেত্রীকে নিয়ে ফেসবুকে সব থেকে বেশি আলোচনা হচ্ছে সে খবরও পাওয়া যাবে এখানে। 'সিগন্যাল' থেকে খবর সেভ করে রাখা যাবে।
এম এন আলম
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০

ফেসবুক ব্যবহার করেন না এমন ব্যক্তি বর্তমান যুগে পাওয়া সত্যিই দুষ্কর। আর ফেসবুক বন্ধুদের স্ট্যাটাস-কমেন্ট-ছবিতে 'লাইক' করাটাও স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যেই পড়ে। সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকে এখন কত কিছুই তো সম্ভব হচ্ছে। এর সঙ্গে এবার যুক্ত হতে যাচ্ছে নতুন নতুন ফিচার।

এক ধরনের সফটওয়্যার আছে যার মাধ্যমে যে কেউ নিজের ব্যক্তিত্ব জানতে পারবেন। মনের গভীরে থাকা রহস্য, যা অবচেতনে রয়ে গেছে, সব উন্মোচিত হবে এক বোতামের ক্লিকে। আপনার মনোবৈজ্ঞানিক দিকটি কেমন, তা নিমেষে হাতের মুঠোয় চলে আসবে।

বিশ্ব সামাজিক আন্তঃযোগাযোগব্যবস্থার একটি জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক। অনেকেই এখন বুঁদ হয়ে থাকেন এতে। নিজের ভালোলাগা-মন্দলাগা নিমেষেই শেয়ার করা যায় ফেসবুকে। এসব দিককে সামনে রেখে মানুষের মনোবৈজ্ঞানিক দিকের গবেষণা করার কৌশল বের করলেন একদল বিজ্ঞানী।

প্রোফাইল পিকচার শুধু ব্যবহারকারীর পরিচয়ই বহন করে না, এটি তার ব্যক্তিত্বেরও প্রকাশ ঘটায়। আর তাই এটি গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের সবচেয়ে বড় এ সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে থাকেন বিভিন্ন সময়ে, বিভিন্ন উপলক্ষে।

ফেসবুক মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। এখন একজনের প্রোফাইলে ঢুকলেই তার সম্পর্কে বেশ ধারণা পাওয়া সম্ভব। কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে শুধু একটি স্ট্যাটাস আপডেট করাই যথেষ্ট মনে করেন না ফেসবুক ব্যবহারকারীরা। তাই প্রোফাইল পিকচার পরিবর্তন করার চলটিও শুরু হয়েছে অনেক আগেই।

বিষয়টিকে আরও সহজ এবং কার্যকর করে তুলতেই ফেসবুক এ অভিনব ফিচার ও এলগোরিদম আবিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।

ফেসবুক 'লাইক' নিয়ে এক সমীক্ষা চালানোর চেষ্টায় একদল বিজ্ঞানী। তাদের লক্ষ্য, 'লাইক' দেওয়াকে গবেষণা করে যে কোনো ব্যক্তির মানসিক, রাজনৈতিক, ধর্মীয়, বৈশিষ্ট্যগুলোর সন্ধান করা। এমন সফটওয়্যার আছে যা ফেসবুক 'লাইক'-এর মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যক্তিত্বের একটি ছবি তুলে ধরবে। যেমন ধরুন, আপনি কোনো কিছুর উপলক্ষে প্রোফাইল পিকচার দিতে পারবেন একটি নির্দিষ্ট সময়ের জন্য। যেমন কয়েক ঘণ্টা, দিন কিংবা মাস। সে নির্দিষ্ট সময় অতিক্রম করলে আপনার প্রোফাইল পিকচার পরিবর্তিত হয়ে আবার আগেরটিতে ফিরে আসবে।

ব্যবহারকারীরা কোনো একটি বিষয়ে নিজের অবস্থান তুলে ধরতে, নিজের পছন্দের দলকে সমর্থন দিতে কিংবা কোনো স্মৃতি রোমন্থন করতে তাদের প্রোফাইল পিকচার ব্যবহার করে থাকেন। এ ধারণা থেকেই ফেসবুক চাইছে, এ সাময়িক অনুভূতি প্রকাশ করতে যেন সাময়িকভাবে প্রোফাইল পিকচার পরিবর্তন করতে পারেন ব্যবহারকারীরা। ব্যক্তির লিঙ্গ নির্ধারণ, বুদ্ধি, জীবনের প্রতিতৃপ্তি, রাজনৈতিক, ধর্মীয় পছন্দ থেকে শুরু করে যৌনরুচি, শিক্ষা ও সম্পর্কের তথ্য তুলে ধরবে। সে তথ্য দিয়ে ওই ব্যক্তির স্বভাব-চরিত্র কেমন, তিনি আবেগপ্রবণ না সংগঠিত, রক্ষণশীল না উদার- সব সহজেই প্রকাশ পাবে।

ফেসবুক ব্যবহারের পর ৩০-৪০ বছর বয়সি নারীদের নিজের দৈহিক গঠন নিয়ে অসন্তুষ্ট হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নারী ফেসবুক ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রায় ৩০ বছর বয়সে তাদের শারীরিক গঠনবিষয়ক সন্তুষ্টির মাত্রা কমতে শুরু করে। তবে বয়স বাড়ার পাশাপাশি, যেমন ৫০-এর কোঠায় গিয়ে তা আবার জেগে ওঠে। যেসব নারী ফেসবুক ব্যবহার করেন না, গড় হিসেবে তাদের শারীরিক গঠন নিয়ে সন্তুষ্টির মাত্রা বেশি। ম্যানশন্স আপের মাধ্যমে ফেসবুক প্রথমবারের মতো অনুমতি দিয়েছে ভেরিফাইড হওয়া পাবলিক ফিগারদের (সেলিব্রেটি) সঙ্গে সরাসরি ফলোয়ারদের যোগাযোগ (মন্তব্য ও চ্যাট) করার। অবশ্য ফেসবুকের এ সুবিধা পেতে আইওএস থাকতে হবে ব্যবহারকারীর। যাদের এ সুবিধা নেই তাদের জন্য শিগগিরই এ অ্যাপ যুক্ত করার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সাংবাদিকরা সব ধরনের খবরের সোর্স হিসেবে ফেসবুককে ব্যবহার করতে পারবেন। একই জায়গায় খেলা, বিনোদনসহ সব ধরনের খবর পাওয়া যাবে এ সিগন্যালে।

ট্রেন্ডিং খবর সবার আগে পাওয়া যাবে বলেও দাবি জানিয়েছে ফেসবুক। কোন রাজনীতিবিদ, খেলোয়াড়, গায়ক কিংবা অভিনেতা-অভিনেত্রীকে নিয়ে ফেসবুকে সব থেকে বেশি আলোচনা হচ্ছে সে খবরও পাওয়া যাবে এখানে। 'সিগন্যাল' থেকে খবর সেভ করে রাখা যাবে।

অন্যদিকে সার্বিকভাবে পুরুষের মধ্যে শারীরিক গঠন সম্পর্কে সন্তুষ্টির মাত্রা নারীদের চেয়ে বেশি। তবে ফেসবুক ব্যবহারকারী পুরুষদের মধ্যে নিজের শারীরিক গঠন নিয়ে সন্তুষ্টির মাত্রা ফেসবুক ব্যবহার করেন না এমন পুরুষের তুলনাই কম।

ব্রেকিং কিংবা ট্রেন্ডিংয়ের জন্য বিশেষ 'টুল' আছে এ সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। নতুন এ পরিষেবার নাম 'সিগন্যাল'। সাংবাদিকদের জন্য বিশেষভাবে তৈরি এ 'টুল'। ফেসবুক আর ইন্সটাগ্রাম দুটি মাধ্যমেই 'সিগন্যাল' পাওয়া যাবে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের জন্য নতুন সেবা চালু করতে যাচ্ছে। আগে হাইপ্রোফাইল ব্যক্তি, বিখ্যাত সেলিব্রেটি, জনপ্রিয় তারকা, অ্যাথলেট, মিডিয়া-নাট্য ব্যক্তিত্ব ও খেলোয়াড়দের শুধু পেজ ভেরিফাইড করত ফেসবুক। এখন থেকে ভেরিফাইড হওয়া ব্যক্তিরা যেন তাদের ফলোয়ার ও বন্ধুদের সঙ্গে আরও সহজে যোগাযোগ করতে পারেন। তাছাড়া অনলাইন বিজনেস, উদ্যোক্তাসহ নানান কাজে ফেসবুক এখন অর্থ উপার্জনের অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে